জেডএনআরএফ ইউনিভার্সিটির ‘যুগোপযোগী শিক্ষা’ বিষয়ক মতবিনিময় সভা

  © সংগৃহীত

শিক্ষার্থীদের জন্য একবিংশ শতকের যুগোপযোগী শিক্ষা বিষয়ে মতবিনিময় সভা আয়োজন করেছে জেডএনআরএফ ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট সায়েন্সে এবং সেকনাক ওয়েলফেয়ার ট্রাস্ট । 

আজ শনিবার (১৬ সেপ্টেম্বর) বরিশালের ‘‘বরিশাল ক্লাবে‘‘  এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ সভায় বরিশাল কলেজ, বরিশাল মহিলা কলেজ, অমৃতলাল দে কলেজ, হাতেম আলী কলেজ, গুঠিয়া আইডিয়াল কলেজ, শিকারপুর শের এ বাংলা কলেজ, মেট্রোপলিটন কলেজ, সিটি কলেজ এর অধ্যক্ষরা অংশগ্রহণ করেন। এছাড়াও অস্বচ্ছল  ও মেধাবী ছাত্রছাত্রীরা এই মতবিনিময় সভায় যোগদান করেন। এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেডএনআরএফ ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট সায়েন্স এর উপাচার্য প্রফেসর ড. এম জুবায়দুর রহমান।

মতবিনিমিয় সভার শুরুতে আইকিউএসি ডিরেক্টর রুমা হালদার, জেডএনআরএফ বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। প্রতিষ্ঠাতা এবং বর্তমান ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম জুবায়দুর রহমান বরিশালেরই সন্তান উল্লেখ করে তিনি বলেন,  তাঁর এই দীর্ঘ জীবনের অভিজ্ঞতা এবং দক্ষতাকে কাজে লাগিয়ে তিনি প্রতিষ্ঠা করছেন এই বিশ্ববিদ্যালয়। আর্ন্তজাতিক পরিমন্ডলে তাঁর ছিল দীর্ঘ পদচারণা। বরিশাল বিভাগে সেকনাক ওয়েলফেয়ার ট্রাষ্ট এর সহযোগীতায় মেধাবী এবং অস্বচ্ছল শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তির ব্যবস্থা করা হচ্ছে। যারা  মেধাবী ও অস্বচ্ছল পরিবারের উচ্চাশিক্ষার জন্য এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চায় তারা এই সুযোগ নিতে পারে।  

সহকারী অধ্যাপক হারেছ তার বক্তব্যে বিশ্ববিদ্যালযের ব্লেন্ডেড মেথড এবং শিক্ষা বিষয়ভিত্তিক কারিকুলাম নিয়ে কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষকবৃন্দ সম্পর্কেও তিনি বিস্তারিত আলোচনা করেন। তিনি গ্লোবাল  এডুকেশনের মাধ্যমে এই বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা কিভাবে বাংলাদেশের অন্যান্য শিক্ষার্থীদের তুলনায় প্রতিযোগীতায় এগিয়ে থাকেব সে সম্পর্কে বিস্তারিত বলেন। 

জেডএনআরএফ বিশ্ববিদ্যালয়ের বরিশাল বিভাগীয় প্রতিনিধি পক্ষ থেকে বক্তব্য রাখেন জনাব মোঃ সৈয়দ নাইমুল হাসান। সেকনেক ষ্ট্রাষ্টের স্কলারশীপ সম্পর্কে নিজের অভিজ্ঞতা শেয়ার করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহফুজা আক্তার নিপা। এছাড়াও বক্তব্য রাখেন,  জেডএনআরএফ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থী মারিয়া জাহান অর্ণা,  বিবিএর শিক্ষার্থী, মিথিলা রাহমান অর্পা, কম্পিউটার সায়েন্সের শিক্ষার্থী। সান্তনা বিবিএ দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী, জেডএনআরএফ বিশ্ববিদ্যালয় সম্পর্কে তাদের অভিজ্ঞতার কথা এবং যুগোপযোগী শিক্ষার বিবরণ দেন।  

অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে জেডএনআরএফ ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট সায়েন্সের উপাচার্য প্রফেসর ড. এম জুবায়দুর রহমান তার বিশ্বদ্যিালয়ের মৌলিক বিশেষত্ব এবং যুগোপযোগী শিক্ষা সংক্রান্ত বিষয়ের বিস্তারিত আলোচনা করেন। এই বিশ্ববিদ্যালয়কে শিক্ষার্থী বান্ধব ও শিক্ষা বাণিজ্য নয় বলে  উল্লেখ করেন। তিনি এই বিশ্ববিদ্যালয়ের মৌলিক গুনগত বিষয়গুলোর তুলে ধরেন। এরমধ্যে একটি উল্লেখযোগ্য বিষয় হচ্ছে কম্পিটিটিভ প্রোগ্রামিং। তিনি এই বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। এরপর তিনি অধ্যক্ষ এবং শিক্ষার্থীদের সাথে একবিংশ শতকের যুগোপযোগী শিক্ষা নিয়ে মতবিনিময় করেন। 

অনুষ্ঠানের শেষে উপস্থিত সবাইকে ধন্যবাদ জ্ঞ্যপন করবেন বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান নার্গিস রফিকা রাহমান। মতামত বিনিময় সভার উপস্থানা করেছেন জনাব রাহাত উদ্দীন, রিসার্চ এফেয়ার্স অফিসার, জেডএনআরএফ ইউনির্ভাসিটি।  


সর্বশেষ সংবাদ