জাবির প্রথম ব্যাচের ছাত্রী ছিলেন পাবিপ্রবি ভিসি অধ্যাপক হাফিজা

অধ্যাপক হাফিজা খাতুন
অধ্যাপক হাফিজা খাতুন  © সংগৃহীত

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক হাফিজা খাতুন। মঙ্গলবার (১২ এপ্রিল) তাকে এ পদে নিয়োগ দেওয়া হয়। হাফিজা খাতুন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মেয়েদের প্রথম ব্যাচের ছাত্রী ও ক্রীড়াবিদ ছিলেন বলে উইকিপিডিয়ার তথ্যে জানা গেছে।

হাফিজা খাতুন ১৯৫৪ সালের ১২ জুলাই জন্মগ্রহণ করেন। তিনি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে নগর উন্নয়ন অধিদপ্তরে গবেষণা কর্মকর্তা হিসেবে কর্মজীবন শুরু করেন। পরে ১৯৮৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগে (বর্তমানে ভূগোল ও পরিবেশ বিভাগ) প্রভাষক হিসাবে যোগদান করেন। তার ৯টি বই, ৮০টিরও বেশি গবেষণাকর্ম বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।

শিক্ষা ও প্রারম্ভিক জীবন

পুরান ঢাকার ধোলাই খালের তীরে বংশাল এলাকায় হাফিজা খাতুনের জন্ম ও বেড়ে উঠা। মওলানা কবিরউদ্দিন রহমানী এবং বেগম ফয়জুন্নেসার দশ ছেলেমেয়ের মধ্যে হাফিজার অবস্থান সপ্তম এবং মেয়েদের মধ্যে চতুর্থ। তার বাবা ছিলেন মওলানা এবং বিদেশ থেকে শিক্ষাপ্রাপ্ত। উনি বুঝতেন যে শিক্ষা মানুষের জীবনের জন্য কতটা জরুরী।

তার মা বেগম ফয়জুন্নেসাও একটি শিক্ষিত পরিবারের সদস্য ছিলেন এবং শিক্ষা গ্রহণ করেছেন তার মা অর্থাৎ হাফিজার নানী নজিবুন্নেসার কাছে। নজিবুন্নেসা ১৯২১ সালে মেয়েদের জন্য একটি বিদ্যালয় প্রতিষ্ঠা করেছিলেন রুপগঞ্জের মাসুমাবাদ গ্রামের কাজী বাড়ীতে। এটি পরবর্তীতে নারায়ণগঞ্জ জেলার রুপগঞ্জ ঊপজেলার ৬১ মাসুমাবাদ সরকারী প্রাথমিক বিদ্যালয় হিসাবে পরিচিতি লাভ করে।

আরও পড়ুন: পাবিপ্রবির নতুন উপাচার্য ড. হাফিজা

এটি ঢাকা অঞ্চলের পুরাতন বিদ্যালয়গুলোর মধ্যে একটি। হাফিজার বাবা মা ওই সময়ের সামাজিক এবং রক্ষণশীল মুসলিম সমাজ ব্যবস্থা হওয়া সত্ত্বেও তাদের সকল ছেলে-মেয়ে, বিশেষ করে মেয়েদের সবসময় পড়াশুনার প্রতি অনেক উৎসাহ এবং প্রেরণা দিতেন।

হাফিজা খাতুন তার প্রাথমিক শিক্ষা শেষ করেছেন পুরান ঢাকার মালীটোলা সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে। মাধ্যমিক শিক্ষা কামরুন্নেসা সরকারী মহিলা বিদ্যালয় (বর্তমানে কামরুন্নেসা সরকারী মহিলা উচ্চ বিদ্যালয়) এবং উচ্চতর শিক্ষা গ্রহণ করেছেন ঢাকা সরকারী মহিলা বিদ্যালয় (বর্তমানে বেগম বদরুন্নেসা সরকারী মহিলা বিদ্যালয়) থেকে।

তিনি বিএ (সম্মান) (১৯৭৬) এবং এম এ (১৯৭৭) (ভূগোল) ডিগ্রী গ্রহণ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে। তিনি কমনওয়েলথ বৃত্তি নিয়ে কানাডার আলবার্টা বিশ্ববিদ্যালয়ে যান এবং সেখান থেকে নগর ও সামাজিক ভূগোলে ১৯৮৪ সনে আরেকটি এম এ ডিগ্রী লাভ করেন। তিনি ১৯৯৮ সালে পিএইচডি করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে (নৃ ভূগোল) এবং এ সময়ে উনি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (বাংলাদেশ) ফেলোশীপ লাভ করেন।

তিনি ১৯৮১ সালে নগর উন্নয়ন ও গৃহায়নের উপর একটি স্বল্পমেয়াদী কোর্স করেন ব্যাংককের AIT থেকে এবং ১৯৭৮ সালে UNICEF নেপাল থেকে উন্নয়ন প্রকল্পের উপর আরেকটি কোর্স করেন।

কর্ম জীবন

হাফিজা খাতুনের ৪০ বছরের ও বেশি সময় ধরে শিক্ষকতা এবং গবেষণার অভিজ্ঞতা রয়েছে। তিনি ১৯৭৯ সালে গৃহায়ন ও গ্ণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে নগর উন্নয়ন অধিদপ্তরে গবেষণা কর্মকর্তা হিসেবে কর্মজীবন শুরু করেছেন। তার দ্বিতীয় কর্মজীবন শুরু করেছেন কুমুদিনী কলেজ এবং ইডেন মহিলা কলেজ্, সেখানে তিনি ১৯৮১-১৯৮৬ সাল পর্যন্ত ভূগোল বিভাগের প্রভাষক হিসাবে কাজ করেছেন।

তিনি ১৯৮৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসাবে যোগদান করেছেন এবং ধীরে ধীরে সহকারী অধ্যাপক , সহযোগী অধ্যাপক এবং অধ্যাপক পদে ন্যাস্ত হন। তিনি জুন ২০১৫ থেকে জুন ২০১৮ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের বিভাগীয় প্রধান হিসাবে দায়িত্ব পালন করেন।

পরে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ গবেষণা প্রশিক্ষন কেন্দ্রের পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেন। অনুষদ সদস্যর পাশাপাশি উন্নয়নের অংশীদার (সামাজিক সুরক্ষা বিশেষজ্ঞ) হিসাবে, দুর্যোগ ব্যবস্থাপনা বিশেষজ্ঞ এবং উন্নয়ন বিশেষজ্ঞ হিসাবে তিনি নীতি নির্ধারণের অনেক সিদ্ধান্ত এবং উন্নয়নমূলক কর্মকাণ্ডে অবদান রেখেছেন।


সর্বশেষ সংবাদ