বাপ্পী লাহিড়ী আর নেই

বাপ্পী লাহিড়ী
বাপ্পী লাহিড়ী  © ফাইল ফটো

উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতশিল্পী ও সুরকার বাপ্পী লাহিড়ী মারা গেছেন। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) মধ্যরাতে ভারতের মুম্বাইয়ের একটি হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৬৯ বছর। খবর ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই।

১৯৭০ থেকে ৮০-এর দশকে হিন্দি ছায়াছবির জগতে অন্যতম জনপ্রিয় নাম বাপ্পী লাহিড়ীর। হিন্দিতে ‘ডিস্কো ডান্সার’, ‘চলতে চলতে’, ‘শরাবি’, বাংলায় অমর সঙ্গী, আশা ও ভালবাসা, আমার তুমি, অমর প্রেম প্রভৃতি ছবিতে সুর দিয়েছেন। গেয়েছেন একাধিক গান।

পিটিআইয়ের বারাতে এনডিটিভি জানিয়েছে, এক মাসেরও বেশি সময় হাসপাতালে ভর্তি থাকার পর সোমবার বাড়ি ফেরেন বাপ্পী। কিন্তু আবারও স্বাস্থ্যের অবনতি হওয়ায় পরিবারের সদস্যরা চিকিৎসককে খবর দেন। পরে তাকে মুম্বাইয়ের ক্রিটিকেয়ার হাসাপাতালে নেওয়া হয়।

ক্রিটিকেয়ার হাসপাতালের পরিচালক ডা. দীপক নামজোশী পিটিআইকে বলেন, তার অনেকগুলো শারীরিক জটিলতা ছিলো। তিনি ওএসএ বা অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ার কারণে মারা গেছেন।

আনন্দবাজার পত্রিকা লিখেছে, গত বছর এপ্রিল মাসে করোনাভাইরাসেও আক্রান্ত হয়েছিলেন বাপ্পী লাহিড়ী। ওই সময় মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। কিছুদিন পর সুস্থ হয়ে বাড়িও ফেরেন।

১৯৫২ সালের ২৭ নভেম্বর ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের জলপাইগুড়ি জেলায় জন্মগ্রহণ করেন বাপ্পী। তার পর দীর্ঘদিন বাংলা ও হিন্দি ছবির গান গেয়েছেন। সুর দিয়েছেন। সবসময় প্রচুর সোনার গয়না পরতে ভালবাসতেন। বলতেন, ‘আমার ভগবানের নাম সোনা!’ ছিল গায়কির নিজস্ব কায়দা, যা তাকে হিন্দি ছবির জগতে অনন্য পরিচিতি দিয়েছিল। পেয়েছেন একাধিক পুরস্কার এবং সম্মান।

বাপ্পী লাহিড়ী রাজনীতিতেও নেমেছিলেন। বিজেপিতে যোগ দিয়ে পশ্চিমবঙ্গের শ্রীরামপুর কেন্দ্র থেকে লোকসভা ভোটে লড়েছিলেন। কিন্তু রাজনীতিতে কখনওই স্বচ্ছন্দ বোধ করেননি বাপ্পী।


সর্বশেষ সংবাদ