করোনাভাইরাস

প্রতি ৪৬ সেকেন্ডে মারা যাচ্ছেন একজন আমেরিকান

করোনা
করোনায় বিপর্যস্ত আমেরিকা  © সংগৃহীত

প্রতি ৪৬ সেকেন্ডে একজন আমেরিকান করোনাভাইরাসে মারা যাচ্ছেন। গত সাত দিনে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃত্যুর তথ্য-উপাত্তের ভিত্তিতে এমন সংবাদ প্রকাশ করেছে নেদারল্যান্ডভিত্তিক সংবাদ সংস্থা বিএনও। আজ শুক্রবার (১৪ জানুয়ারি) সংস্থাটি এক টুইট বার্তায় এ তথ্য জানায়। 

পরিসংখ্যান বলছে, গত সাত দিনে গড়ে ১ হাজার ৮২৯ জন করোভাইরাসে মারা গেছেন আমেরিকায়। ৭ জানুয়ারি মৃত্যুর সংখ্যা ছিল ২ হাজার ৬৫১ জন। ১২ জানুয়ারি সেটা বেড়ে দাঁড়ায় ২ হাজার ৭৫৬ জনে।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের তথ্যমতে, এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে প্রায় সাড়ে ছয় কোটি মানুষ করোনার টিকা গ্রহণ করেননি। দেশটির মোট জনসংখ্যার প্রায় ৬২ শতাংশেরও বেশি মানুষ করোনা টিকার পূর্ণ ডোজ গ্রহণ করেছেন। তবে মাত্র ৩২ শতাংশ মানুষ পূর্ণ ডোজ এবং বুস্টার ডোজ গ্রহণ করেছেন।

যুক্তরাষ্ট্রের সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউচি বলছেন, করোনার নতুন ধরন ওমিক্রন যুক্তরাষ্ট্রে দাবানলের মতো ছড়িয়ে পড়ছে। করোনার এই নতুন ধরনে দেশের প্রায় সব নাগরিক আক্রান্ত হবে। তবে করোনার টিকা গ্রহণকারীরা নতুন এই ধরনের সংক্রমণ থেকে কিছুটা সুরক্ষিত থাকবে। ফাউচি এমন আশঙ্কা প্রকাশ করেছেন বলে সিএনএনের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন- করোনায় নতুন দুই চিকিৎসা পদ্ধতির অনুমোদন

এদিকে বাংলাদেশেও করোনা ভয়াবহ আকার ধারণ করছে। গত এক সপ্তাহে সংক্রমনের হার বেড়েছে কয়েকগুণ। মৃত্যুর সংখ্যাও দুই অংকের ঘরে পৌঁছেছে। করোনার প্রকোপ বাড়ায় সরকার ইতোমধ্যে ১১টি বিধিনিষেধ আরোপ করেছে। লকডাউনে না গিয়ে স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে জোর দিয়েছে সরকার। ঘরের বাইরে মাস্ক পরিধান বাধ্যতামূলক করা হয়েছে।


মন্তব্য

x