১৫ বছর বয়সে গ্র্যাজুয়েট হয়ে তাক লাগালো কিশোর

জ্যাক রিকো
জ্যাক রিকো  © ফাইল ছবি

মাত্র ১৫ বছর বয়সে গ্রাজুয়েট হয়ে পুরো বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন যুক্তরাষ্ট্রের এক কিশোর। শুধু তাই নয়, গ্র্যাজুয়েশনের আগে আরও চারটি ডিগ্রি অর্জন করেছেন তিনি। খবর ডেইলি মেইলের।

ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, ওই কিশোরের নাম জ্যাক রিকো। যুক্তরাষ্ট্রের নেভাডা বিশ্ববিদ্যালয় থেকে এ বছরের ১৪ ডিসেম্বর তিনি স্নাতক ডিগ্রি অর্জন করেন। এর মধ্য দিয়েই তিনি বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে জায়গা করে নিয়েছেন। তার গ্রেড পয়েন্ট ৩.৭৮। এখন মাস্টার্সে ভর্তি হতে যাচ্ছেন রিকো।

আরও পড়ুন: জিপিএ-৫ পেয়েও কান্না থামছে না হাফসার

ক্যালিফোর্নিয়ায় জন্ম রিকোর। মায়ের কাছেই তার শিক্ষা জীবন শুরু হয়। প্রথম দিকে পড়ালেখা ছেড়ে পালিয়ে বেড়াতেন কিন্তু চার বছর বয়সে ঠিকমতো পড়ালেখা শুরু করেন। যখন তিনি ১১ বছর বয়সী ছিলেন, তিনি ফুলারটন কলেজে ভর্তির জন্য একটি পরীক্ষা দিয়েছিলেন, যাতে তিনি সর্বোচ্চ নম্বর পেয়েছিলেন। এ কারণে তিনি কলেজ পর্যায়ের কোর্সে ভর্তি হন। দুই বছরের মধ্যে তিনি আরও চারটি ডিগ্রি কোর্স করেন। তখন পর্যন্ত তার স্নাতকও শেষ হয়নি। যখন তিনি ১৪ বছর বয়সী হন, তখন তিনি নেভাডা বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু করেন এবং ১৪ ডিসেম্বর ১৫ বছর বয়সে স্নাতক হন।

আরও পড়ুন: ১০ খুনের নির্দেশ দিলেন নৌকা প্রার্থীর ছেলে

এক সাক্ষাৎকারে রিকো বলেন, আমি সত্যিকার অর্থেই ক্লাসগুলো করতে পছন্দ করতাম। আমার ক্লাসগুলো ছিল ইতিহাস ও ফিল্ম নিয়ে। প্রতিটি ক্লাসেই আমি নতুন নতুন জিনিস শিখেছি।


সর্বশেষ সংবাদ