পর্যটকদের জন্য খুলছে থাইল্যান্ডের দ্বার

পর্যটকদের জন্য খুলছে থাইল্যান্ডের দ্বার
থাইল্যান্ডের খো সুরিন তাই সৈকত   © সংগৃহীত

করোনাভাইরাস মহামারির খরা কাটিয়ে ফের পর্যটকদের জন্য ভ্রমণের দ্বার খুলে দিয়েছে থাইল্যান্ড সরকার। আগামী ১ নভেম্বর থেকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি ও চীন সহ ১০টি ‘কম ঝুঁকিপূর্ণ’ দেশের নাগরিকরা থাইল্যান্ডে ঘুরতে যেতে পারবেন।

গত সোমবার (১১ অক্টোবর) দেশটির প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা এক ভিডিও বার্তায় নতুন এ ঘোষণা দেন।

ভিডিও বার্তায় তিনি বলেন, এসব দেশ থেকে যাওয়া পর্যটকরা থাইল্যান্ডে গিয়ে কোয়ারেন্টিনে না থেকেই ঘুরতে পারবেন, তবে সাথে থাকতে হবে করোনা টিকা দেওয়ার সনদ।

দেশটির প্রধানমন্ত্রী জানান, পর্যটকরা থাইল্যান্ডে পৌঁছালে বিমানবন্দরে ফের তাদের করোনা পরীক্ষা করা হবে। সেই পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এলে থাই নাগরিকদের মতোই তারা দেশে ঘুরে বেড়াতে পারবেন।  

শুরুতে ১০টি দেশের জন্য এই সুবিধা দেয়া হলেও ১ ডিসেম্বর থেকে আরও বেশি দেশের জন্য পর্যটনের দরজা খুলে দেওয়া হবে বলে জানান তিনি। ওই সময় খোলা হবে অ্যালকোহল বিক্রির দোকানও।  

তবে একই সাথে সতর্কবাণীও দিয়েছেন এই থাই সামরিক জান্তা। ওই ভিডিও বার্তায় তিনি বলেন, পর্যটন শুরু হওয়ার পরে যদি দেখা যায় যে, তাতে দেশের করোনা সংক্রমণের হার বাড়তে শুরু করেছে, তাহলে ফের পর্যটকদের জন্য দেশের দরজার বন্ধ করে দেওয়া হবে। পরীক্ষামূলকভাবেই ১ নভেম্বর থেকে পর্যটন শুরু করার পরিকল্পনা করা হয়েছে।

উল্লেখ্য, ২০২১ সালের প্রথম আট মাসে থাইল্যান্ডে মোট পর্যটক গেছেন ৭০ হাজার। যেখানে ২০১৯ সালে সেই সংখ্যা ছিল চার কোটি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ