ভারতে উচ্চমাধ্যমিকে সর্বোচ্চ নম্বর মুসলিম ছাত্রীর

উচ্চমাধ্যমিক
উপরের ছবিতে পরিবারের সঙ্গে রুমানা  © ফাইল ছবি

ভারতের পশ্চিমবঙ্গে প্রকাশিত হয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল। এই পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়েছেন মুর্শিদাবাদের কান্দি হাইস্কুলের রুমানা সুলতানা। তিনি ৫০০ নম্বরের মধ্যে ৪৯৯ নম্বর পেয়েছেন। ভারতীয় গণমাধ্যম বলছে, কোনও মুসলিম ছাত্রীর উচ্চমাধ্যমিকে প্রথম হওয়া সম্ভবত এই প্রথম পশ্চিমবঙ্গের ইতিহাসে।

এদিকে, আগামীকাল এই পরীক্ষার মার্কশিট বিতরণ করা হবে ৫২টি কেন্দ্রে। এবছর মোট ৮ লক্ষ ১৯ হাজার ২০২ জন পরীক্ষা দিয়েছিলেন। পাশের হার ৯৭.৬৯ শতাংশ। ৩ লক্ষ ১৯ হাজার ৩২৭ জন পাশ করেছেন ফার্স্ট ডিভিশনে। এক থেকে দশের মধ্যে রয়েছেন মোট ৮৬ জন পরীক্ষার্থী। যার মধ্যে সর্বোচ্চ নম্বর ৫০০-র মধ্যে ৪৯৯। 

কান্দি থানার শিবরামবাটি এলাকার বাসিন্দা রুমানা সুলতানার সাফল্যে খুশি তার পরিবার। তিনি চান বড় হয়ে চিকিৎসক হতে। জানা গেছে, বিজ্ঞান বিভাগের ছাত্রী রুমানা। তার বাবা রবিউল আলম ভরতপুর গয়েশাবাদ অচলা বিদ্যাপীঠের প্রধান শিক্ষক। মা সুলতানা পারভিন শিক্ষিকা। করোনা পর্বের মধ্যেই মেয়ের এই সাফল্যে খুশি গোটা পরিবার। রুমানার সাফল্যে উৎফুল্ল তার শিক্ষক, শিক্ষিকা এবং প্রতিবেশীরা।

ওপার বাংলার শিক্ষা সংসদে সাংবাদিক সম্মেলন করেন সভাপতি মহুয়া দাস। তিনি ফলাফল ঘোষণা করে জানান, ‘এবছর অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হল, একজনই পেয়েছেন সর্বোচ্চ নম্বর।’ যিনি পেয়েছেন তিনি একজন ‘মুসলিম’ বলে উল্লেখ করে তিনি ওই ছাত্রীর বিস্তারিত তুলে ধরেন।

সূত্র : দ্য ওয়াল ও আনন্দবাজার পত্রিকা।।


মন্তব্য

সর্বশেষ সংবাদ