বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দরিদ্র

বিশ্বজুড়েই বাড়ছে দরিদ্র মানুষের সংখ্যা
বিশ্বজুড়েই বাড়ছে দরিদ্র মানুষের সংখ্যা  © সংগৃহীত

বিশ্বজুড়ে যুদ্ধ, সহিংসতা গত কয়েক দশকে বেড়েছে। এতে সংকটে পড়েছে সাধারণ মানুষ। বিশ্বজুড়েই বাড়ছে দরিদ্র মানুষের সংখ্যা। জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি ইউএনডিপি গতকাল বৃহস্পতিবার একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, চরম দারিদ্র্যের মধ্য দিয়ে যাচ্ছে বিশ্বের ১১০টি কোটি মানুষ।

ইউএনডিপি ও যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অক্সফোর্ড প্রোভার্টি অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (ওপিএইচআই) যৌথভাবে এই গবেষণা করেছে। এতে বলা হয়েছে, ২০২৩ সাল ছিল যুদ্ধের বছর। এই বছর যতগুলো দেশ যুদ্ধ ও সংঘাতের মধ্য দিয়ে গেছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরও এমন পরিস্থিতি দেখা যায়নি।

ইউএনডিপি এবং ওপিএইচআই ২০১০ সাল থেকে দারিদ্র্যের সূচক প্রকাশ করে থাকে। এ জন্য ১১২টি দেশ থেকে তথ্য সংগ্রহ করা হয়। এই দেশগুলোর মোট জনসংখ্যা ৬৩০ কোটি। আর এই গবেষণার জন্য বেশ কিছু সূচক ব্যবহার করা হয়। সেগুলোর মধ্যে রয়েছে বাসস্থানের সংখ্যা, বিদ্যুৎ সুবিধা, স্যানিটেশন, ভোজ্যতেল, পুষ্টি ও বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি।

নতুন এই গবেষণা প্রতিবেদন প্রসঙ্গে ইউএনডিপির মুখ্য পরিসংখ্যানবিদ ইয়ানচুন ঝ্যাং বলেন, ২০২৪ সালের বহুমাত্রিক দারিদ্র্য সূচক (এমপিআই) থেকে এই চিত্র পাওয়া যাচ্ছে, ১১০ কোটি মানুষ এখন চরম দারিদ্র্যের বিভিন্ন স্তরে রয়েছে। এ ছাড়া ৪৫ কোটি ৫০ লাখ মানুষ এখন যুদ্ধ ও সংঘাতের মধ্য দিয়ে যাচ্ছে। তিনি বলেন, যুদ্ধ ও সংঘাতময় দেশগুলোয় দরিদ্র মানুষেরা মৌলিক চাহিদা পূরণে হিমশিম খাচ্ছে। এ পরিস্থিতি দিন দিন আরও খারাপের দিকে যাচ্ছে। এতে করে তারা আরও বেশি সংঘাতে জড়িয়ে পড়ছে।

আরও পড়ুন: হামাসের নতুন প্রধান কে এই খালেদ মাশাল

এই গবেষণা প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০২৩ সালে ১১০টি দেশের প্রায় ৬১০ কোটি জনসংখ্যার মধ্যে ১১০ কোটি মানুষ চরম এবং বহুমাত্রিক দারিদ্র্যের মধ্য দিয়ে দিনাতিপাত করছে। গতকাল প্রকাশিত এই প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে, এই ৬১০ কোটি মানুষের মধ্যে এমন ৫৮ কোটি শিশু রয়েছে, যারা চরম দরিদ্র। অর্থাৎ বিশ্বের মোট শিশুর প্রায় ২৮ শতাংশ শিশু এই পরিস্থিতির মুখোমুখি হয়েছে গত বছর। আর প্রাপ্তবয়স্কদের এই সংখ্যা ১৩ দশমিক ৫০ শতাংশ।

কোন দেশে কী পরিমাণ মানুষ চরম দারিদ্র্যের মধ্য দিয়ে যাচ্ছে, তারও একটি চিত্র উঠে এসেছে এই গবেষণায়। এতে বলা হয়েছে, সবচেয়ে বেশি চরম দরিদ্র মানুষের বসবাস ভারতে। দেশটির ১৪০ কোটি মানুষের মধ্যে ২৩ কোটি মানুষই চরম দরিদ্র। এরপরই যেসব দেশের নাম উঠে এসেছে, সেগুলোর মধ্যে রয়েছে পাকিস্তান, ইথিওপিয়া, নাইজেরিয়া, গণপ্রজাতান্ত্রিক কঙ্গো। ভারত ও এই চার দেশ মিলিয়েই চরম দরিদ্র মানুষের সংখ্যা প্রায় ৫০ কোটি।


সর্বশেষ সংবাদ