মাদ্রাসা শিক্ষকদের বেতন তিনগুণ বাড়াল ভারত

মাদ্রাসা শিক্ষক
মাদ্রাসা শিক্ষক  © ফাইল ছবি

মাদ্রাসা শিক্ষকদের বেতন তিনগুণ বাড়ানোর ঘোষণা দিয়েছে ভারতের মহারাষ্ট্র সরকার। একই সঙ্গে বাড়ানো হয়েছে সংখ্যালঘু তহবিলে অর্থের পরিমাণও। শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ইন্ডিয়া টুডে বলছে, সম্প্রতি ধাঙড় গোষ্ঠীর ভোটকে গুরুত্ব দিয়ে তাদের তপসিলি জনজাতি (এসটি) সম্প্রদায়ের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছেমহারাষ্ট্র সরকার। যা নিয়ে বিদ্রোহের ঘটনাও ঘটেছে। সেই ধারা অব্যাহত রেখে এবার ওবিসি, আদিবাসী ও সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য একাধিক প্রস্তাবে অনুমোদন দিল সেখানকার সরকার।

এর আগে গত বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকে জনকল্যাণমূলক ৮০টি প্রস্তাব উত্থাপিত হয়, যার মধ্যে ৩৮টি প্রস্তাবে অনুমোদন দেয় একনাথ শিন্ডের সরকার।

উল্লেখযোগ্য প্রস্তাবগুলোর মধ্যে অন্যতম হচ্ছে মাদ্রাসা শিক্ষকদের বেতন বাড়ানো। মহারাষ্ট্রে ডিএড প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষকদের মাসিক বেতন ছিল ৬ হাজার টাকা। সেটি বাড়িয়ে ১৬ হাজার টাকা করা হয়েছে। এ ছাড়া বিএড ও বিএসসি বিএড প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষকদের বেতন ৮ হাজার থেকে বাড়িয়ে ১৮ হাজার টাকা করা হয়েছে। পাশাপাশি নন ক্রিমি লেয়ার আয়ের সীমা ৮ লাখ থেকে বাড়িয়ে ১৫ লাখ টাকা করা হয়েছে।

চলতি বছরের ২৬ নভেম্বর শেষ হচ্ছে মহারাষ্ট্রের বর্তমান সরকারের মেয়াদ। তার আগেই হবে বিধানসভা নির্বাচন। সদ্য শেষ হওয়া লোকসভা নির্বাচনে বর্তমান এনডিএ সরকার ভালো ফল করতে পারেনি।

এমন পরিস্থিতিতে হিন্দু ভোটারদের কাছে টানতে দেশি গরুকে ‘রাজ্য মাতা’ হিসেবে ঘোষণা করা হয়েছে। এরপর ধাঙড় সম্প্রদায়কে গুরুত্ব দিয়ে তপসিলি জনজাতি (এসটি) সম্প্রদায়ের অন্তর্ভুক্ত করার ঘোষণা দিয়েছে। এবার মুসলিম ভোটারদের মন পেতে মাদ্রাসা শিক্ষকদের বেতন বাড়ানোর ঘোষণা দিল একনাথ শিন্ডের সরকার।


সর্বশেষ সংবাদ