শিয়া ও সুন্নি সংঘর্ষে পাকিস্তানে নিহত ৩০

সংঘর্ষের চিত্র
সংঘর্ষের চিত্র  © ফাইল ছবি

পাকিস্তানের উত্তর–পশ্চিমাঞ্চলীয় কুররাম অঞ্চলে স্থানীয় শিয়া ও সুন্নি সম্প্রদায়ের মধ্যে প্রাণঘাতী সংঘর্ষে ৩০ জন নিহত হয়েছেন। বুধবার কর্মকর্তারা জানিয়েছেন, পাঁচ দিন আগে খাইবার পাখতুনখওয়া প্রদেশের আফগানিস্তান সীমান্তবর্তী জেলা কুররামে জমি সংক্রান্ত বিরোধ নিয়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়।তারপর সেই বিরোধ বড় আকার ধারণ করে। এতে আরও অন্তত ৭৫ জন আহত হন।

কুররমের এক ঊর্ধ্বতন প্রশাসনিক কর্মকর্তা বলেছেন, এই সংঘর্ষে বহু ঘরবাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে। সরকারি প্রশাসন ও অন্যান্য গোষ্ঠী এ লড়াই থামানোর বহু চেষ্টা করেছে কিন্তু ব্যর্থ হয়। প্রাদেশিক সরকারের মুখপাত্র ব্যারিস্টার সাইফ আলি জানিয়েছেন, উত্তেজনা প্রশমণের চেষ্টায় প্রশাসন সম্প্রদায়গুলোর মুরুব্বিদের সঙ্গে নিয়ে কাজ করছে। একটি লড়াই বিরতির লক্ষ্যে উভয় পক্ষের মধ্যে আলোচনা চলছে।

কয়েক বছর ধরে কুররমে শিয়া ও সুন্নিদের মধ্যে সাম্প্রদায়িক হানাহানি চলছে। একই জমি নিয়ে বিরোধে চলতি বছরের জুলাইতেও দুই পক্ষের বহু মানুষ নিহত হয়েছিল। পাকিস্তানের সুন্নি মুসলিমরা সংখ্যাগরিষ্ঠ। অপরদিকে দেশটির জনসংখ্যার ১৫ শতাংশ শিয়া মুসলিম। শিয়াদের অভিযোগ, তারা প্রায়ই বৈষম্য ও সহিংসতার শিকার হয়।খবর ডনের।


সর্বশেষ সংবাদ