গাজায় আগ্রাসনের ছবি তুলে সাংবাদিকতার ‘নোবেল’ জিতল রয়টার্স

পুলিৎজার পুরস্কার
পুলিৎজার পুরস্কার  © ইন্টারনেট

চলতি বছরের পুলিৎজার পুরস্কার জিতেছে বিশ্বের শীর্ষস্থানীয় সংবাদ মাধ্যম রয়টার্স। ফিলিস্তিনের গাজায় সংঘাতের চিত্র ছবির মাধ্যমে তুলে ধরে এবং যুক্তরাষ্ট্রের ধনকুবের ইলন মাস্কের বিভিন্ন প্রতিষ্ঠানে অনিয়মের প্রতিবেদন করে এ পুরস্কার জিতেছে প্রতিষ্ঠানটি। তিনটি করে পুরস্কার পেয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট ও  দ্য নিউইয়র্ক টাইমস।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, প্রতি বছর কলাম্বিয়া ইউনিভার্সিটির একটি বোর্ড এ পুরস্কার ঘোষণা করে। সোমবার (৬ মে) চলতি বছরের পুলিৎজার পাওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়। পুলিৎজার পুরস্কার সাংবাদিকতার ‘নোবেল’ হিসেবে খ্যাত। ১৯১৭ সাল থেকে পুরস্কারটি দেওয়া হচ্ছে। 

পুলিৎজারের ‘ব্রেকিং নিউজ ফটোগ্রাফি’ বিভাগে এবার পুরস্কার পেয়েছে গাজায় ইসরায়েলি আগ্রাসন নিয়ে রয়টার্সের কয়েকটি ছবি। এর মধ্যে একটি মোহাম্মদ সালেমের তোলা। এতে দেখা যায়, নিহত পাঁচ বছরের এক শিশুর মরদেহ জড়িয়ে ধরে আছেন এক নারী। ছবিটি ‘ওয়ার্ল্ড প্রেস ফটো অব দ্য ইয়ার’ পুরস্কারও পেয়েছে।

প্রযুক্তি জায়ান্ট টেসলা ও স্পেস ‘এক্স’র মালিক ইলন মাস্কের বিভিন্ন প্রতিষ্ঠান নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন করে ‘ন্যাশনাল রিপোর্টিং’ বা ‘জাতীয় বিষয়াদি নিয়ে প্রতিবেদন’ বিভাগে পুরস্কার পেয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ‘দ্য মাস্ক ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স’ শিরোনামে স্পেসএক্স, নিউরালিংক ও টেসলার বিভিন্ন অনিয়ম তুলে ধরা হয়।

ন্যাশনাল রিপোর্টিং বিভাগে পুরস্কার পেয়েছে ওয়াশিংটন পোস্টও। এ ছাড়া ‘এডিটোরিয়াল রাইটিং’ ও ‘কমেন্টারি’ বিভাগেও পুরস্কার জিতেছে গণমাধ্যমটি। নিউইয়র্ক টাইমস ‘ইনভেস্টিগেটিভ রিপোর্টিং’, ‘ইন্টারন্যাশনাল রিপোর্টিং’ ও ‘ফিচার রাইটিং’ বিভাগে পুরস্কার জিতেছে।

আরো পড়ুন: গাজায় যুদ্ধবিরতির বিষয়ে রাজি হামাস

পুলিৎজারের সবচেয়ে সম্মানজনক পুরস্কার পাবলিক সার্ভিস (জনসেবা) অ্যাওয়ার্ড। এ বছর অ্যাওয়ার্ডটি পেয়েছে অনুসন্ধানী সাংবাদিকতা নিয়ে কাজ করা নিউইয়র্কভিত্তিক সংস্থা প্রোপাবলিকা। ‘ব্রেকিং নিউজ’ বিভাগে পুরস্কার পেয়েছে লুকআউট সান্তা ক্লজ নামের নিউজ পোর্টাল।

অভিবাসীদের নিয়ে ছবি প্রকাশ করে ‘ফিচার ফটোগ্রাফি’ বিভাগে পুরস্কার জিতেছে অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)। ‘এক্সপ্লেনেটরি রিপোর্টিং’ ও ‘ইলাস্ট্রেটেড রিপোর্টিং অ্যান্ড কমেন্টারি’ বিভাগে পুরস্কার জিতেছেন দ্য নিউইয়র্কারের সাংবাদিক। ‘ক্রিটিসিজম’ বিভাগে দ্য লস অ্যাঞ্জেলেস টাইমস পুরস্কার জিতেছে। সাংবাদিকতা ছাড়াও সাহিত্য, সংগীত ও নাটকে বিশেষ অবদানের জন্য পুরস্কারটি দেওয়া হয়।

 

সর্বশেষ সংবাদ