দামেস্কে কনস্যুলেটে ইসরায়েলি হামলায় কঠোর প্রতিশোধের হুমকি তেহরানের

সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে ইসরায়েলি বিমান হামলার কঠোর প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছে তেহরান। হামলায় ইরানের সামরিক বাহিনীর সাত কমান্ডারের প্রাণহানির ঘটনার একদিন পর এই হুমকি দিয়েছে ইরান।

মঙ্গলবার (২ এপ্রিল) ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, দামেস্কে কনস্যুলেটে সন্দেহজনক ইসরায়েলি বিমান হামলার প্রতিশোধ নেবে ইরান।

তিনি বলেছেন, ‘‘প্রতিরোধ যোদ্ধাদের হামলা ঠেকাতে ব্যর্থ হয়ে ইহুদিবাদী ইসরায়েল নিজেকে রক্ষার জন্য তার অ্যাজেন্ডায় অন্ধ হত্যাকাণ্ড ফিরিয়ে এনেছে। এটা অবশ্যই জানতে হবে যে, তাদের এই লক্ষ্য কখনই অর্জিত হবে না এবং এই কাপুরুষোচিত অপরাধের জবাব দেওয়া হবে।’’

আরও পড়ুন: সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ইসরায়েলের ভয়াবহ হামলা, নিহত ৮

দীর্ঘদিন ধরে সিরিয়ায় ইরানের বিভিন্ন সামরিক স্থাপনা ও তাদের মিত্রদের লক্ষ্যবস্তু করে আসছে ইসরায়েল। তবে সোমবারের (১ এপ্রিল) হামলাটি প্রথমবারের মতো ইরানের কনস্যুলেট ভবনে চালানো হয়েছে। হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর শীর্ষ একজন কমান্ডার ও তার ডেপুটিসহ অন্তত ১১ জন নিহত হয়েছেন।

ইরানের বিপ্লবী গার্ড বাহিনী এক বিবৃতিতে বলেছে, সোমবারের হামলায় ইসলামিক রেভল্যুশনারি গার্ডস কোরের (আইআরজিসি) অভিজাত শাখা কুদস ফোর্সের জ্যেষ্ঠ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি ও তার ডেপুটি জেনারেল মোহাম্মদ হাদি হাজি রাহিমি নিহত হয়েছেন।

সিরিয়ায় নিযুক্তি ইরানের রাষ্ট্রদূত হোসেইন আকবারি এ হামলার কঠোর জবাব দেওয়ার প্রত্যয় ব্যক্ত করে বলেন, ‘আন্তর্জাতিক আইনের প্রতি দখলদার ইসরাইলের কোনো ভ্রূক্ষেপ নেই। আকবারি আরও বলেন, ইরান ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের পৃষ্ঠপোষকতা দেয়ার সিদ্ধান্তে অটল রয়েছে এবং এ ধরনের হামলা চালিয়ে ওই সিদ্ধান্ত থেকে তেহরানকে টলানো যাবে না।’ [আলজাজিরা]


সর্বশেষ সংবাদ