নাইজেরিয়ায় স্কুলে বন্দুকধারীদের হামলার পর ২৭৫ শিক্ষার্থীকে অপহরণ

  © সংগৃহীত

নাইজেরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলের একটি স্কুলে হামলা চালিয়েছে বন্দুকধারীরা। এ ঘটনার পর অন্তত ২৭৫ শিক্ষার্থী নিখোঁজ রয়েছে। কাদুনা রাজ্যের স্থানীয় সরকারি কর্মকর্তারা বৃহস্পতিবার কুরিগা স্কুল থেকে অপহরণের বিষয়টি নিশ্চিত করেছেন। তবে ঠিক কতজনকে অপহরণ করা হয়েছে সে বিষয়ে তথ্য দেননি তিনি।

সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, স্কুল কর্তৃপক্ষ রাজ্য সরকারকে জানিয়েছে অপহরণের শিকার ২৫ শিক্ষার্থী পরিবারের কাছে ফিরলেও এখনো ২৭৫ জন নিখোঁজ রয়েছে।

তবে শিক্ষার্থীদের উদ্ধার করতে একটি দল এরই মধ্যে মোতায়েন করা হয়েছে। যারা নিখোঁজ রয়েছে ধারণা করা হচ্ছে তাদের বয়স আট থেকে পনেরো বছরের মধ্যে।

স্কুল কর্তৃপক্ষ রাজ্যের গভর্নরকে জানিয়েছে, অপহৃতদের মধ্যে ২৫ জনকে তাদের বাবা-মায়ের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে। কিন্তু ২৭৫ জন এখনো নিখোঁজ। নাইজেরিয়ায় মুক্তিপণের জন্য অপহরণ একটি সাধারণ ঘটনা। সেখানে অপরাধী দলগুলো অতীতে স্কুল ও কলেজগুলোকে লক্ষ্যবস্তু করেছে। যদিও এ ধরনের আক্রমণ সম্প্রতি অনেকটাই কমে এসেছে। কুরিগার স্থানীয় কাউন্সিলর ইদ্রিস মায়ালুরা জানিয়েছেন, বন্দুকধারীরা প্রথমে প্রাথমিক বিদ্যালয়ের ১০০ শিক্ষার্থীকে ধরে নিয়ে গেলেও পরে তাদের ছেড়ে দেয় এবং অন্যরা পালিয়ে যায়।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের নিরাপদে উদ্ধার এবং অপরাধীদের জবাবদিহিতার আওতায় আনার আহ্বান জানিয়েছে। তারা বলেছে, স্কুলগুলো নিরাপদ স্থান হওয়া উচিত। কোনো শিশুকে যেন তাদের শিক্ষা ও জীবনের মধ্যে একটিকে বেছে নিতে না হয়।


সর্বশেষ সংবাদ