রাশিয়ার হামলায় ইউক্রেনের ২৫০ সেনা নিহত

রাশিয়ার হামলায় ইউক্রেনের ২৫০ সেনা নিহত
রাশিয়ার হামলায় ইউক্রেনের ২৫০ সেনা নিহত  © গেটি ইমেজ

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় দোনেৎস্কে কিয়েভের একটি বড় হামলা রুখে দিয়ে ২৫০ জন ইউক্রেনীয় সেনা হত্যার করেছে বলে দাবি রাশিয়ার। তবে কিয়েভের পক্ষ থেকে বিষয়টি এখনও কোন মন্তব্য করা হয়নি। সোমবার (৫ জুন) ব্রিটিশ সংবাদমাধ্যম বিসিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে প্রতিবেদনে উল্লেখ্য করা হয়, ইউক্রেন বড় ধরনের একটি আক্রমন করতে চেয়েছেল। কিন্তু রুশ সেনারা তা ব্যার্থ করে দিয়েছে এবং ২৫০ জন ইউক্রেনীয় সেনাকে হত্যা করেছে। তবে কিয়েভের পক্ষ থেকে এ বিষয়ে কোন মন্তব্য করেনি।

রুশ প্রতিরক্ষা মন্ত্রনালয় বলছে, ৪ জুন সকালে শত্রুরা (ইউক্রেন) দেশটির দক্ষিণাঞ্চলীয় দোনেৎস্কের সম্মুখ সমরের পাঁচটি সেক্টরে বড় আকারের আক্রমণ শুরু করে। এই হামলায় ইউক্রেনীয়রা রুশ প্রতিরক্ষা ভেদ করার চেষ্টা করেছিল। কিন্তু তারা লক্ষ্য অর্জন করতে পারেনি, তারা কোনও দিক থেকেই সফল হয়নি।

পোস্ট করা ভিডিওতে দেখা যাচ্ছে, আকাশ থেকে সামরিক গাড়িতে হামলা হচ্ছে। মস্কো দাবি করেছে, ইউক্রেনের ২৫০ সেনা হত্যার পাশাপাশি তাদের  ১৬ টি ট্যাংক ধ্বংস করেছে।

বিবিসি বলছে, রাশিয়ার দখলে থাকা ভূখণ্ড পুনরুদ্ধারে ইউক্রেনের পাল্টা আক্রমণ শুরু হবে বলে জানিয়েছিল। কিন্তু সেই ধরনের কোনও অভিযানের আগে রবিবার কিয়েভ সবাইকে চুপ থাকার আহ্বান জানিয়েছিল।

এদিকে পৃথক এক প্রতিবেদনে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রনালয়ের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, কিয়েভের হামলা ব্যর্থ করে রুশ বাহিনী ২৫০ ইউক্রেনীয় সৈন্যকে হত্যা করার পাশাপাশি ১৬টি ট্যাংক, পদাতিক যুদ্ধের যান এবং ২১টি সাঁজোয়া যুদ্ধ যান ধ্বংস করেছে।

ইউক্রেন অবশ্য গত কয়েক মাস ধরে পাল্টা আক্রমণের পরিকল্পনা করে আসছে। তবে সেই আক্রমণ শুরুর আগে সৈন্যদের প্রশিক্ষণ এবং পশ্চিমা মিত্রদের কাছ থেকে সামরিক সরঞ্জাম গ্রহণের জন্য যতটা সম্ভব বেশি সময় নিতে চেয়েছে ইউক্রেন।

এছাড়া কিয়েভ এই ধরনের আক্রমণ সম্পর্কে জনসাধারণের জল্পনা-কল্পনার বিরুদ্ধে সতর্ক করে বলেছে, এটি শত্রুকে সাহায্য করতে পারে। রোববার টেলিগ্রামে পোস্ট করা এক ভিডিওতে ইউক্রেনীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘(হামলার) পরিকল্পনাগুলো নিয়ে নীরব থাকাই ভালো। হামলা করার বিষয়ে কোনও পূর্ব ঘোষণা দেওয়া হবে না।’

এর আগে রুশ সেনাদের হটিয়ে পুনরায় নিজেদের অঞ্চলগুলো দখলে পাল্টা আক্রমণ চালাতে ইউক্রেন প্রস্তুত বলে দাবি করেছিলেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। গত শনিবার মার্কিন সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নালের সঙ্গে দেওয়া এক সাক্ষাৎকারে এই দাবি করেছিলেন তিনি।

গত কয়েক সপ্তাহ ধরে ইউক্রেনীয় সেনারা রাশিয়ার জ্বালানি, অস্ত্র ভাণ্ডার ও রসদ সরবরাহ পথে হামলার তীব্রতা বাড়িয়ে দেয়। যা বড় হামলার ইঙ্গিত বলেই মনে করা হয়েছিল।


সর্বশেষ সংবাদ