সরকারি কর্মকর্তার মোবাইল খুঁজতে তিন দিন ধরে চললো পাম্প

সরকারি কর্মকর্তার মোবাইল খুঁজতে ২১ লাখ লিটার পানি সেচ
সরকারি কর্মকর্তার মোবাইল খুঁজতে ২১ লাখ লিটার পানি সেচ  © সংগৃহীত

ভারতে একজন সরকারি কর্মকর্তার মোবাইল ফোন উদ্ধার করতে তিন দিন ধরে জলাধারের ২১ লাখ লিটার পানি সেচ করা হয়েছে। সেলফি তুলতে গিয়ে হঠাৎ করেই পড়ে যায় হাতে থাকা ফোনসেটটি। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, রোববার (১৯ মে) ভারতের ছত্তীশগড়ের খেরকাট্টা জলাধারে এ ঘটনা ঘটে। জলাধারের পানি সরানোর দায়ে ওই কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। অভিযুক্ত কর্মকর্তার নাম রাজেশ বিশ্বাস। তিনি একজন খাদ্য পরিদর্শক।

রাজেশ বিশ্বাস জানান, বন্ধুদের সঙ্গে তিনি খেরকাট্টা বাঁধে ছুটি উপভোগ করছিলেন। সেলফি তুলতে গিয়ে তার ১ লাখ টাকা দামের স্মার্টফোন পড়ে যায় পানিতে। জলাধারটির গভীরতা ১৫ ফুট। স্থানীয়রা এটিকে খুঁজে বের করার জন্য চেষ্টাও করেছিল। কিন্তু তাদের চেষ্টা বিফল হয়।

পরে রাজেশ বিশ্বাস গত সোমবার সন্ধ্যায় দুটি পাম্প ব্যবহার করে পানি নিষ্কাশন করতে শুরু করেন। বৃহস্পতিবার পর্যন্ত টানা তিন দিন চলে পানি নিষ্কাশন। 

এই খবর শোনার পর সেচ ও পানিসম্পদ দপ্তরের এক কর্মকর্তা ঘটনাস্থলে পৌঁছে পানি নিষ্কাশন বন্ধ করে দেন। এর আগেই জলাধারটির প্রায় ২১ লাখ লিটার পানি খালি হয়ে যায়, যা দেড় হাজার একর কৃষিজমিতে সেচ দেওয়ার জন্য যথেষ্ট।

রাজেশ বিশ্বাসের দাবি, তার মোবাইলে স্পর্শকাতর অনেক সরকারি তথ্য ছিল। তাই একজন ঊর্ধ্বতন কর্মকর্তার মৌখিক নির্দেশে তিনি জলাধারের পানি সেচের নির্দেশ দিয়েছিলেন।

আরও পড়ুন: জেদে স্কুলে আগুন দিলো ছাত্রী, নিহত ২০ শিক্ষার্থী

তবে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ অস্বীকার করে রাজেশ বলেন, জলাধারের যে পরিমাণ পানি অপসারণ করা হয়েছে তা ব্যবহার করার মত ছিল না।


সর্বশেষ সংবাদ