চীনে প্রতি ৫ জনের মধ্যে একজন যুবক কর্মহীন

দক্ষিণ-পশ্চিম চীনা শহর চংকিং-এ একটি জনাকীর্ণ চাকরি মেলা
দক্ষিণ-পশ্চিম চীনা শহর চংকিং-এ একটি জনাকীর্ণ চাকরি মেলা  © সংগৃহীত

চীনের যুবকরা কয়েক দশকের মধ্যে সবচেয়ে বেশি শিক্ষিত, কলেজ এবং বৃত্তিমূলক স্কুল থেকে রেকর্ড সংখ্যক স্নাতক। কিন্তু অর্থনীতি উল্লেখযোগ্যভাবে মন্থর হওয়ায় তারা তাদের প্রত্যাশা এবং সুযোগের মধ্যে ক্রমবর্ধমান অমিলের সম্মুখীন হয়। ক্রমবর্ধমান অনিশ্চয়তা এবং সামাজিক গতিশীলতার অভাবের কারণে হতাশ হয়ে, তরুণরা ক্রমবর্ধমানভাবে আশা হারাচ্ছে। খবর সিএনএন

গুয়াংডং-এর রিপোর্ট অনুযায়ী চীনে, ১৬ থেকে ২৪ বছর বয়সীদের মধ্যে শহুরে বেকারত্বের হার ১৯ দশমিক ৬ শতাংশে বেড়েছে, যা রেকর্ডের দ্বিতীয় সর্বোচ্চ স্তর।

ন্যাশনাল ব্যুরো অফ স্ট্যাটিস্টিকস থেকে পাওয়া সাম্প্রতিক পরিসংখ্যানের ভিত্তিতে এক প্রতিবেদনে সিএনএন জানায়, এই রিপোর্টটি চীনের বিভিন্ন শহরে প্রায় ১১ মিলিয়ন বেকার যুবককে নির্দেশ করে (চীন শুধুমাত্র শহুরে কর্মসংস্থান পরিসংখ্যান প্রকাশ করে।) প্রতিবেদনে বলা হয়েছে যুব বেকারত্বের হার আরও বাড়তে পারে। কারণ রেকর্ড সংখ্যক ১১ দশমিক ৬ মিলিয়ন কলেজ ছাত্র এই বছর স্নাতক পাস করবে এবং চাকরি খুঁজবে।

হিনরিখ ফাউন্ডেশনের রিসার্চ ফেলো অ্যালেক্স ক্যাপ্রি বলেন, আগের কোভিড-১৯ বিক্ষোভ যদি কিছু প্রকাশ করে, তাহলে চীনের শহরগুলোতে বিপুল সংখ্যক বিক্ষুব্ধ, সুশিক্ষিত যুবক ক্ষমতাসীন চীনা কমিউনিস্ট পার্টির জন্য বড় সমস্যা তৈরি করতে পারে।

আরও পড়ুন: ক্যাম্পাসে শিক্ষার্থী নির্যাতন স্বাভাবিক ঘটনা হয়ে গেছে।

এদিকে চীনের যুবকদের মধ্যে বেকারত্বের হার বেড়ে যাওয়ায়, দেশের সবচেয়ে ধনী প্রদেশটি একটি অত্যন্ত বিতর্কিত সমাধান প্রস্তাব করেছে। কাজ খুঁজতে দুই থেকে তিন বছরের জন্য ৩ লক্ষ বেকার যুবককে গ্রামাঞ্চলে পাঠিয়েছেন। গুয়াংডং, ম্যানুফ্যাকচারিং পাওয়ার হাউস যা হংকংক থেকে আলাদা হয়ে গেছে। গত মাসে বলেছিল যে এটি কলেজ স্নাতক এবং তরুণ উদ্যোক্তাদের গ্রামে কাজ খুঁজে পেতে সহায়তা করবে। গ্রামীণ যুবকদের সেখানে চাকরি খুঁজতে গ্রামে ফিরে যেতে উত্সাহিত করেছিল তারা।

এই ঘোষণাটি গত ডিসেম্বরে প্রেসিডেন্ট শি জিনপিং-এর আহবান অনুসরণে শহুরে যুবকদের গ্রামীণ এলাকায় চাকরি খোঁজার জন্য "গ্রামীণ অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার" প্রয়াসে কয়েক দশক আগে প্রাক্তন নেতা মাও সেতুং দ্বারা শুরু করা একটি পূর্ববর্তী প্রচারণার প্রতিধ্বনি ছিল, যেখানে কয়েক মিলিয়ন শহুরে যুবকদের কার্যকরভাবে চীনের প্রত্যন্ত অঞ্চলে নির্বাসিত করা হয়েছিল।


সর্বশেষ সংবাদ