উহানের একটি ল্যাব থেকে কোভিড ছড়িয়েছে: এফবিআই প্রধান

ক্রিস্টোফার রে
ক্রিস্টোফার রে  © সংগৃহীত

উহানের কোনো একটি ল্যাব থেকে প্রাণঘাতী কোভিড-১৯ বা করোনা ভাইরাস ছড়িয়েছে বলে দাবি করছেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর (এফবিআই) পরিচালক ক্রিস্টোফার রে।

মঙ্গলবার (১ মার্চ) মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজেকে দেয়া এক সাক্ষাৎকারে এ দাবি করেন প্রভাবশালী এ কর্মকর্তা।

তিনি বলেন, এফবিআই দীর্ঘ তদন্তে জানতে পেরেছে করোনা মহামারী শুরু হয়েছিল কোনো ল্যাব থেকে। যা খুব সম্ভবত ‘চীন সরকারের নিয়ন্ত্রিত একটি ল্যাব’ থেকে ছড়িয়েছে। তিনি বলেন যে, আমাদের কাছে কোভিড-১৯ মহামারীর জন্য চীনকে দায়ী করার শক্তিশালী প্রমাণ রয়েছে।

ক্রিস্টোফার রে ফক্স নিউজকে সাক্ষাৎকারে বলেছেন, কোভিড মহামারীর সূত্র ও উৎপত্তি খুঁজে বের করার প্রচেষ্টা নস্যাৎ করে দিতে চীন সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে। এ বিষয়টি সবার জন্য দুর্ভাগ্যজনক। কিছু গবেষণায় ইঙ্গিত পাওয়া গেছে, কোভিড-১৯ ভাইরাস প্রাণী থেকে মানুষের দেহে এসেছে। আর খুব সম্ভবত উহানে থাকা সামুদ্রিক ও বন্যপ্রাণীর বাজার থেকেই এটি ছড়িয়েছে।

আরও পড়ুন: বাংলাদেশ ভূতাত্ত্বিক অধিদপ্তরের মৌখিক পরীক্ষার সময়সূচী প্রকাশ।

তিনি আরও জানান, উহানের প্রাণীর মার্কেটটি যেখানে অবস্থিত সেখান থেকে মাত্র ৪০ মিনিটে বিশ্বের অন্যতম বড় ভাইরাস ল্যাবরেটরি, দ্য উহান ইনস্টিটিউট অব ভাইরোলজিতে যাওয়া যায়।

গত সোমবার হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেন, করোনার উৎপত্তি কীভাবে শুরু হয়েছিল, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার সরকারের সব ধরনের প্রচেষ্টাকে সমর্থন করেন।

২০২০ সাল থেকে বর্তমানেও চলমান করোনার তান্ডবের পর বিশ্বকে স্থবির করে দেওয়া এই কোভিডের উত্থান কিভাবে হয়েছিল, সে সম্পর্কে এবারই প্রথমবার প্রকাশ্যে নিজেদের মতামত জানাল এফবিআই।

তবে উহানের ল্যাব থেকে করোনা ছড়ানোর বিষয়টি অস্বীকার করেছে চীন। এসব অভিযোগ মানহানিকর বলতে তারা। অবশ্য গত বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল, ল্যাব থেকে কোভিড-১৯ ভাইরাস ছড়িয়েছে এ ধারণার কোনো ভিত্তি নেই।