একজনকে পুড়িয়ে হত্যার দায়ে ৪৯ জনের প্রাণদণ্ড

জামেল বিন ইসমাইল
জামেল বিন ইসমাইল  © সংগৃহীত

আলজেরিয়ায় এক ব্যক্তিকে নিশংসভাবে পুড়িয়ে হত্যার অপরাধে ৪৯ জনকে মৃত্যদন্ড দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) দ্যা নাশনালের প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। তবে আলজেরিয়ায় বর্তমানে মৃত্যুদণ্ড কার্যকরের ওপর স্থগিতাদেশ থাকায় এই শাস্তি কমিয়ে আজীবন কারাদণ্ড হতে পারে।

গত বছর ভয়াবহ দাবানলের ঘটনা ঘটে  আলজেরিয়ায়। এতে ৯০ জনের প্রাণহানি ঘটে। অগ্নিদগ্ধদের বাঁচাতে গিয়েছিলেন ভুক্তভোগী জামেল বিন ইসমাইল। তবে জামেলকে সন্দেহ করে পিটিয়ে ও আগুনে পুড়িয়ে হত্যা করে দণ্ডপ্রাপ্ত এসব আসামি। 

দ্যা নাশনালের প্রতিবেদন বলছে, আগুন ছড়িয়ে দিতে নয়, বরং দাবানল মোকাবিলায় অন্যদের সহায়তা করতেই ঘটনাস্থলে গিয়েছিলেন জামেল। 

আরও পড়ুন: ৩৩ বছরে পা রাখল খুলনা বিশ্ববিদ্যালয়।

সংবাদমাধ্যমটি বলছে, গত বছরের আগস্টে দাবানল ছড়িয়ে পড়ার পর একটি টুইট করেন ৩৮ বছর বয়সি জামেল বেন ইসমাইল। সেখানে তিনি বলেন, কাবিলি অঞ্চলে ছড়িয়ে পড়া দাবানল মোকাবিলায় সহায়তা করতে তিনি তার বাড়ি থেকে ৩২০ কিলোমিটার (২০০ মাইল) দূরে যাবেন। তবে কাবিলি অঞ্চল থেকে নিজের এলাকায় ফিরে আসার পরপরই স্থানীয়রা দাবি করেন, জামেল নিজেই জঙ্গলে আগুন লাগিয়েছেন এবং তাকে নির্যাতন ও পুড়িয়ে হত্যার পর লোকজন তার মরদেহ গ্রামে নিয়ে যায়।

এ ঘটনায় তোলপাড় শুরু হওয়ার পরে দোষী সাব্যস্ত হওয়ায় ৪৯ জনের মৃত্যুদণ্ড হয়।


সর্বশেষ সংবাদ