নকল এড়াতে শিক্ষার্থীদের মাথায় হেলমেট-ডিমের বক্স

পরীক্ষায় অন্যের খাতা নকল ঠেকাতে অদ্ভুত সব হেডগিয়ার পরে আসে শিক্ষার্থীরা
পরীক্ষায় অন্যের খাতা নকল ঠেকাতে অদ্ভুত সব হেডগিয়ার পরে আসে শিক্ষার্থীরা  © সংগৃহীত

সম্প্রতি ফিলিপাইনের একটি শিক্ষাপ্রতিষ্ঠান এমন একটি অভিনব উদ্যোগ নিয়েছে, যেখানে চুরি বা নকল করার কোনো সুযোগ নেই। পরীক্ষা দেওয়ার সময় অন্যের খাতা না দেখে লেখার জন্য অভিনব পদ্ধতি বের করেছেন শিক্ষার্থীরা। এতে করে চোখ এদিক-সেকি নেওয়া সম্ভব হয় না শিক্ষার্থীদের। শিক্ষার্থীরাও বিভিন্ন ধরনের হ্যাট পরে পরীক্ষা দিচ্ছেন। কেউ আবার ডিম রাখার বক্স দিয়ে চুরিবিদ্যা হতে নিজেকে দূরে রাখার চেষ্টা করেছেন। মজার ছলে বানানো সেসব জিনিসপত্র দেখে নেটিজেনরা ব্যাপক আনন্দ পেয়েছেন। শিক্ষাপ্রতিষ্ঠানটির নাম বাইকল ইউনিভার্সিটি কলেজ অফ ইঞ্জিনিয়ারিং। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিপাইনের লেগাজপি শহরের বাইকল ইউনিভার্সিটি কলেজ অফ ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষকেরা অক্টোবরের তৃতীয় সপ্তাহে অনুষ্ঠিত এক মিড-টার্ম পরীক্ষায় অন্যের উত্তরপত্র নকল করা ঠেকাতে শিক্ষার্থীদের ‘হেডগিয়ার’ পরে পরীক্ষাকেন্দ্রে আসার নির্দেশ দেন। শিক্ষার্থীরাও এই সিদ্ধান্তে বেশ হাস্যরসাত্মক প্রতিক্রিয়া জানিয়েছে। তারা ডিমের বাক্স, কার্ডবোর্ডসহ অন্যান্য পুনর্ব্যবহারযোগ্য জিনিসপত্র দিয়ে হেডগিয়ার তৈরি করে পরীক্ষা দিতে আসে। কেউ কেউ আবার মোটরসাইকেলের হেলমেট পরেও পরীক্ষা দিতে এসেছিল! 

কেউ কেউ কার্ডবোর্ড ব্যবহার করে বাড়িতেই অভিনব 'টুপি' বানিয়ে পরীক্ষা দিতে গেছেন। কেউ আবার ডিম রাখার বক্স দিয়ে চুরিবিদ্যা হতে নিজেকে দূরে রাখার চেষ্টা করেছেন। হেলমেট কিংবা হ্যালোইন মাস্কও পরেছেন অনেকে। 

কলেজটির মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যক্ষ ম্যারি জয় মান্দানে অরটিজ জানান, পদ্ধতিটি সত্যিই কার্যকর। পরীক্ষায় কাউকে অসদুপায় অবলম্বন করতে দেখা যায়নি বলেও জানিয়েছেন মেরি জয়।

মান্দানে অরটিজ আরও বলেন, ‘কলেজ কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে এ বছর শিক্ষার্থীরা পরীক্ষায় বেশ ভালোই ফলাফল করছে। তারা অন্যের ওপর ভরসা না করে নিজেরাই পড়াশোনায় মনোযোগী হচ্ছে।

আরও পড়ুন: রানওয়ে থেকে ছিটকে গেলো বিমান

তবে এ বিষয়ে শিক্ষার্থীদের সৃজনশীলতায় শিক্ষকেরা বেশ আনন্দ পেয়েছেন বলে উল্লেখ করেছে বিবিসি। 

এদিকে কলেজটির শিক্ষকদের তোলা বেশ কয়েকটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে, যেখানে দেখা গেছে শিক্ষার্থীদের তৈরি হাস্যকর সব হেডগিয়ার। 

এর আগে ২০১৩ সালে থাইল্যান্ডের ব্যাংককের একটি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাকেন্দ্রের ছবি ভাইরাল হওয়ার ঘটনা ঘটেছিল। সেখানে দেখা যায়, শিক্ষার্থীরা তাদের মাথার দুপাশে কাগজ ঝুলিয়ে পরীক্ষা দিচ্ছে যাতে কেউ অন্যের খাতা নকল করতে না পারে। সেখান থেকেই অনুপ্রাণিত হয়ে কলেজ কর্তৃপক্ষ এই সিদ্ধান্তে আসে বলে অরটিজ জানিয়েছেন। 

সূত্র: বিবিসি


সর্বশেষ সংবাদ