কট্টরপন্থী ধর্মীয় নেতাকে শিক্ষামন্ত্রী করলো তালেবান

কট্টরপন্থী ধর্মীয় নেতাকে শিক্ষামন্ত্রী করলো তালেবান
আফগান নারী শিক্ষার্থী  © সংগৃহীত

আফগানিস্তানের মেয়েদের মাধ্যমিক শিক্ষার উপর নিষেধাজ্ঞাকে দ্বিগুণ করার পাশাপাশি নতুন শিক্ষামন্ত্রী হিসেবে দেশটির কট্টরপন্থী নেতা হাবিবুল্লাহ আগাকে দায়িত্ব দিয়েছেন তালেবানের সুপ্রিম নেতা মোল্লা আখুন্দজাদা।

বুধবার (২১ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা দ্য নিউ আরব

প্রতিবেদনে বলা হয়, তালেবান মঙ্গলবার একজন কট্টরপন্থী শিক্ষামন্ত্রী হাবিবুল্লাহ আঘাকে নিযুক্ত করেছে - এটি আরেকটি আঘাত হলেও এই দলটি শীঘ্রই মেয়েদের এবং মহিলাদের জন্য সমস্ত স্কুল পুনরায় চালু করবে বলে আশা করা হচ্ছে।

প্রতিবেদনে আরও বলা হয়, হাবিবুল্লাহ আঘা সুপ্রিম নেতা মোল্লা আখুন্দজাদার বিশ্বস্ত লোক এবং তিনি নারী শিক্ষার ব্যাপারে কঠোর। তিনি শিক্ষামন্ত্রী হওয়ায় দেশটিতে নারী শিক্ষা আরও দীর্ঘ সময় বন্ধ থাকার শঙ্কা তৈরি হয়েছে। 

শিক্ষামন্ত্রী হওয়ার পর সংবাদ সংস্থা এএফপি হাবিবুল্লাহ আঘার কাছে মেয়েদের স্কুল খোলা ও নারী শিক্ষার ব্যাপারে জানতে চাইলে হাবিবুল্লাহ আঘা বলেন, আমরা নিজ থেকে কোনো পরিকল্পনা করতে পারি না। আমরা এটি করি না। সুপ্রিম নেতার নির্দেশনা অনুযায়ী আমি কাজ করব।

আরও পড়ুন: রুপনার জন্য ঘর নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর।

এর আগে গত মার্চ মাসে আফগানিস্তানের সাবেক শিক্ষামন্ত্রী নুরুল্লাহ মুনির নারীদের স্কুল খোলার ঘোষণা দিয়েছিলেন। তবে ওই সময় মেয়েদের স্কুল খোলার বিষয়টি আটকে দেন সুপ্রিম নেতা মোল্লা আখুন্দজাদা। 

গত বছর ক্ষমতা দখলের কয়েক সপ্তাহের মধ্যে ইসলামের কঠোর দৃষ্টিভঙ্গি মেনে চলার জন্য মহিলাদের উপর কঠোর বিধিনিষেধ আরোপ করতে শুরু করে তালেবানরা। মেয়েদের জন্য উচ্চ বিদ্যালয় বন্ধ করা ছাড়াও, তালেবানরা মহিলাদের অনেক সরকারী চাকরি থেকে নিষেধ করেছে এবং তাদেরকে বোরকা দিয়ে সর্বজনীনভাবে ঢেকে রাখার নির্দেশও দিয়েছে।


x

সর্বশেষ সংবাদ