‘ব্যাক্তির দায় সংগঠন নেবে না’ টাইপ আলাপের আমরা চর্চা করতে পারি না

জাবি ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ‘শ্যুটার শামীম’ খ্যাত শামীম আহমেদ ওরফে শামীম মোল্লা ও ইনসেটে আরিফ সোহেল
জাবি ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ‘শ্যুটার শামীম’ খ্যাত শামীম আহমেদ ওরফে শামীম মোল্লা ও ইনসেটে আরিফ সোহেল  © সংগৃহীত

ছাত্রলীগের চিহ্নিত সন্ত্রাসী শামিম মোল্লা গতকাল কিছু শিক্ষার্থীদের হাতে প্রহুত হয়ে নিহত হয়েছেন। কলঙ্কিত হয়েছে জাবি ক্যাম্পাস। এই মূহুর্তে সবচেয়ে জরুরি বিচারের দাবি। আরো অনেকের পাশাপাশি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের একজন সমন্বয়ক আহসান লাবিবকে ভিক্টিমের আশেপাশে ভিডিওগুলোতে দেখা গিয়েছে। অবিলম্বে আহসান লাবিবের সম্পৃক্ততা তদন্ত করে দোষী হলে অপরাধের মাত্রা অনুযায়ী শাস্তির মুখোমুখী করতে হবে এবং সেক্ষেত্রে বিচার আমরাই নিশ্চিত করে ছাড়ব। 

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন গণঅভ্যুত্থানের রক্তস্নাত ত্যাগের মধ্য দিয়ে উঠে আসা। ছাত্রলীগ, যুবলীগের মতো হাজার কোটি টাকার স্বার্থ বা সম্পদ নাই তার, অন্যায়কে প্রশ্রয় দেয়ার প্রয়োজনও তাই নাই। উপরন্তু ছাত্রলীগের মতো ‘ব্যাক্তির দায় সংগঠন নেবে না’ টাইপ ফালতু আলাপও গণঅভ্যুত্থানের স্পিরিট ধারন করে আমরা চর্চা করতে পারি না। সাংগঠনিক তদন্ত কমিশন গঠন করে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন কিভাবে এই সহিংস মনোভাবকে মোকাবেলা করবে এবং প্ল্যাটফর্মকে তা থেকে দূরে রাখবে তা নিয়ে সুপারিশ জানাবে। 

এ সুপারিশ অনুসারে প্ল্যাটফর্মকে মাথা থেকে পা পর্যন্ত পুনর্গঠিত করে গণঅভ্যুত্থানের স্পিরিট ধারনে সক্ষম করে গড়ে তোলা হবে। আমরা যারা ট্রাডিশনাল অর্থে ‘রাজনীতিবি ‘ নই বরং বিপ্লবী, তাদেরকে এবার ক্ষমতা চর্চা ও চিন্তাগত ফ্যাসিজম, ফ্যাসিস্ট আচরণের কবর রচনা করতে হবে। তবে ট্রাডিশনাল কিছু রাজনীতি চলছে। শামীম মোল্লাকে ইস্যু করে জুলাইয়ের রক্তপিপাসু হামলাকারীরা ফেরত আসার চেষ্টা করছেন, পুনর্বাসিত হওয়ার চেষ্টাও করবেন। 

আরো পড়ুন: জাহাঙ্গীরনগরে গণধোলাইয়ের পর হাসপাতালে সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু

একই রাজনীতি শেখ হাসিনা করেছিলেন ৭৫-এর পর শেখ রাসেল, কামালদের লাশ সামনে রেখে। এ চক্রান্ত সফল হতে দেয়া যাবে না। জুলাই-আগস্টে হামলাকারী প্রত্যেক খুনীর বিচার চাই। করতে হবে। এদেরই দোসররা নানারূপে অভ্যুত্থানকারী শক্তিকে ধ্বংস করে দিতে চাইবে এই ইস্যুকে কাজে লাগিয়ে। ইতিমধ্যেই আমাদের দুজন সমন্বয়ক সিয়াম ও সিফাতকে নিয়ে সম্পূর্ণ অপ্রাসঙ্গিকভাবে মিথ্যা প্রচারণা শুরু হয়ে গিয়েছে। সন্ধ্যায় ভিসি স্যার, প্রশাসনিক কর্মকর্তা ও সাংবাদিকদের সাথে নিয়ে শামিম মোল্লাকে জনরোষ থেকে বাঁচিয়ে পুলিশের গাড়িতে তুলে দেয়ার সময় তাদের ছবি তুলে তারা হত্যায় জড়িত প্রচার করা হচ্ছে ফেইক বট আইডি দিয়ে।

সবার কাছে উদাত্ত আহবান, আপনারা বিচারের প্রশ্নে আপোষ করবেন না, সেটা মব লিঞ্চিংয়ের বিচারই হোক আর জুলাইয়ের হামলার বিচারই হোক। ইনসাফ এবং সকলক্ষেত্রে ইনসাফ, এই হোক আমাদের মূলমন্ত্র। ইনকিলাব জিন্দাবাদ।

লেখক: যুগ্ম আহবায়ক, গণতান্ত্রিক ছাত্রশক্তি

(ফেসবুক থেকে নেওয়া)


সর্বশেষ সংবাদ