এনটিআরসিএর নতুন চেয়ারম্যান এনামুল কাদের খান

এনটিআরসিএ
এনটিআরসিএর লোগে ও নতুন চেয়ারম্যান  © টিডিসি ফটো

মুদ্রণ ও প্রকাশনা অধিদফতরের পরিচালক (অতিরিক্ত সচিব) মো. এনামুল কাদের খানকে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) নতুন চেয়ারম্যান নিয়োগ দিয়েছে সরকার। সোমবার (৩ মে) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। 

এর আগে গত ২২ এপ্রিল এনটিআরসিএর চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মো. আশরাফ উদ্দিনকে পরিবেশ অধিদফতরে নতুন মহাপরিচালক (ডিজি) নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে সরকার। এরপর থেকে পদটি খালি ছিল।

জানা গেছে, গত ১০ এপ্রিল পরিবেশ অধিদফতরের মহাপরিচালক এ কে এম রফিক আহাম্মদ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। এরপর ২২ এপ্রিল নতুন ডিজি নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে সরকার।

গত বছরের ১৪ ডিসেম্বর এনটিআরসিএ’র নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছিলেন গভর্নেন্স ইনোভেশন ইউনিটের (জিআইইউ) তৎকালীন মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. আশরাফ উদ্দিন। ওইদিন এই নিয়োগ দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছিল।

এদিকে, আজ সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক হয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শাহ মোহাম্মদ ইমদাদুল হক। তাকে গ্রেড-১ পদে পদোন্নতি পর এই পদের জন্য আরেকটি আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

অপরদিকে সামরিক ভূমি ও ক্যান্টনমেন্ট অধিদফতরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ফরিদ আহমদকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিয়োগ দেওয়া হয়েছে। গত ২২ এপ্রিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সিইও এবিএম আমিন উল্লাহ নুরী রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান নিয়োগ পান।

এছাড়া ঢাকা ওয়াসার ডিএমডি (অতিরিক্ত সচিব) মো. মাহমুদ হোসেনকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব, পাট অধিদফতরের মহাপরিচালক হোসেন আলী খন্দকারকে স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব করা হয়েছে।

একই সঙ্গে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগে সংযুক্ত অতিরিক্ত সচিব মো. হেমায়েত হোসেনকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং খাদ্য মন্ত্রণালয়ে সংযুক্ত অতিরিক্ত সচিব অনিমা রানী নাথকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে বদলি করা হয়েছে।

আরও পড়ুন: পরিবেশ অধিদফতরের নতুন ডিজি এনটিআরসিএ চেয়ারম্যান আশরাফ


মন্তব্য