২৮ হাজার শিক্ষকের অপেক্ষার প্রহর শেষ হচ্ছে এ সপ্তাহেই

শ্রেণিকক্ষে শিক্ষক ও এনটিআরসিএ লোগো
শ্রেণিকক্ষে শিক্ষক ও এনটিআরসিএ লোগো  © ফাইল ফটো

দেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় ২৮ হাজার শিক্ষক নিয়োগের চূড়ান্ত সুপারিশ চলতি সপ্তাহেই করতে চায় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের মতামত পেলে চলতি সপ্তাহের যেকোনো দিন চূড়ান্ত সুপারিশ করা হবে।

এনটিআরসিএর একাধিক সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছে, সাকিকুননাহার নামে এক প্রার্থীর রিটের কারণে চতুর্থ গণবিজ্ঞপ্তির নিয়োগ কার্যক্রমের ওপর ৬ মাসের স্থগিতাদেশ দিয়েছিল হাইকোর্ট। এটি স্থগিত চেয়ে চেম্বার আদালতে আবেদন করে এনটিআরসিএ। এ বিষয়ে চেম্বার আদালত একটি আদেশ দিয়েছেন।

ওই সূত্রগুলো জানায়, সাকিকুননাহারের রিট আবেদনের সাথে যুক্তদের পদ বাকি রেখে বাকি পদগুলোতে চূড়ান্ত সুপারিশের অনুমতি দিয়েছে চেম্বার আদালত। তবে ৮টি পদ নাকি ২০টি পদ বাকি রাখা হবে সে বিষয়টি নিশ্চিত হতে পারছে না এনটিআরসিএ।

নাম প্রকাশ না করার শর্তে এনটিআরসিএর শিক্ষাতত্ত্ব ও শিক্ষামান শাখার এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, সাকিকুননাহার যে রিট করেছেন সেখানে তিনিসহ ৮জন যুক্ত রয়েছেন। আর চেম্বার আদালত যে আদেশ দিয়েছেন সেখানে ২০টি পদের কথা বলা হয়েছে। বিষয়টি নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে।

তিনি আরও বলেন, এই ধোঁয়াশা দূর করয়ে অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের মতামত চাওয়া হয়েছে। মতামত পেলে চলতি সপ্তাহেই নিয়োগের চূড়ান্ত সুপারিশ করা হবে। তবে কোনো কারণে মতামত পেতে দেরি হলে চূড়ান্ত সুপারিশ আগামী সপ্তাহে চলে যাবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে এনটিআরসিএর শিক্ষাতত্ত্ব ও শিক্ষামান শাখার সদস্য (অতিরিক্ত দায়িত্ব) এস এম মাসুদুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সবকিছু ঠিক থাকলে চলতি সপ্তাহেই ২৮ হাজার শিক্ষকের অপেক্ষার অবসান হবে। তবে কোনো কারণে এ সপ্তাহে সুপারিশ করা না গেলে চূড়ান্ত সুপারিশ আগামী সপ্তাহে করা হবে।

জানা গেছে, চলতি বছরের মার্চে এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ৩২ হাজার ৪৩৮ জনকে নিয়োগের প্রাথমিক সুপারিশ করা হয়। এর প্রায় দেড় মাস পর গত ২৭ এপ্রিল থেকে ৩১ মে পর্যন্ত প্রার্থীদের চূড়ান্ত সুপারিশের জন্য অনলাইনে ভি-রোল ফরম পূরণের নির্দেশ দেয় এনটিআরসিএ।

প্রার্থীদের সঠিকভাবে ভি-রোল ফরম পূরণের জন্য কয়েক দফা মেয়াদ বৃদ্ধি করা হয়। ভি-রোল ফরম পূরণ শেষে চূড়ান্ত সুপারিশের অনুমতি চেয়ে মন্ত্রণালয়ে চিঠি পাঠায় এনটিআরসিএ। অনুমোদন প্রক্রিয়া চলমান থাকা অবস্থায় আদালতে রিট করেন নিবন্ধনধারীরা। ফলে এই আটকে যায় নিয়োগ প্রক্রিয়া।


সর্বশেষ সংবাদ