ছাত্রলীগের বিজ্ঞপ্তিতে ‘বাংলাদেশ’ বানান ভুল

ছাত্রলীগ
বিজ্ঞপ্তিতে বাংলাদেশের বানান ‘বাংলাদশ’ লেখা হয়েছে   © সংগৃহীত

বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদ রোববার পাঁচটি জেলা ও জেলা সমমনা ইউনিটের কমিটি ঘোষণা করেছে। কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বাংলাদেশে বানান ভুল লেখার অভিযোগ উঠেছে। 

বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের ওই সংবাদ বিজ্ঞপ্তিতে দেখা যায়, বাংলাদেশের বানান ‘বাংলাদশ’ লেখা হয়েছে। 

আগস্ট মাস (শোকের মাস) শুরু হওয়ার আগে রোববার (৩১ জুলাই) রাতে একদিনে জেলা, জেলা সমমনা ও উপজেলা মিলে ১১টি ইউনিটে কোথাও পূর্ণাঙ্গ ও কোথাও আংশিক কমিটি ঘোষণা করেছে সংগঠনটি। একই সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল ইউনিটে শীর্ষ পদে আসতে না পারা পদপ্রত্যাশীসহ প্রায় ২০০ জনকে বিভিন্ন উপ-সম্পাদক, সহ-সম্পাদক এবং সদস্য হিসেবে কেন্দ্রীয় ছাত্রলীগের নির্বাহী সংসদের বর্ধিত কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়। 

কমিটি ঘোষণাকৃত ইউনিটগুলো হলো-ঝিনাইদহ জেলা, ইসলামী বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, নরসিংদী জেলা, লক্ষ্মীপুর জেলা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম জেলা উত্তর, বঙ্গমাত শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঝিনাইদহ সদর এবং চকরিয়া উপজেলা।

এর মধ্যে লক্ষ্মীপুর জেলা, নরসিংদী জেলা, ঝিনাইদহ জেলা, ইসলামী বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কমিটির প্রকাশ করা সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশকে ‘বাংলাদশ’ লেখা হয়েছে। 

বানান ভুলের বিষয়ে জানতে চাইলে কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ইন্দ্রনীল দেব শর্মা রনি বলেন, ‘টাইপিং মিস্টেক হয়েছে। এটা আমাদের ইচ্ছাকৃত ভুল নয়।’ 

সার্বিক বিষয়ে আল নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের বক্তব্য জানা সম্ভব হয়নি।


x

সর্বশেষ সংবাদ