আজ থেকে কমতে পারে দাবদাহ, নামতে পারে বৃষ্টি

আজ থেকে কমতে পারে দাবদাহ, নামতে পারে বৃষ্টি
আজ থেকে কমতে পারে দাবদাহ, নামতে পারে বৃষ্টি  © সংগৃহীত

টানা দাবদাহের পর দেশের আজ শুক্রবার থেকে সারাদেশের তাপমাত্রা কমতে পারে। আবহাওয়ার পূর্বাভাসে জানা গেছে, পুরো ছুটিজুড়েই ঝরবে বৃষ্টি। গত কয়েক বছর ধরে ঈদের দিন বৃষ্টি হওয়াটা যেন নিয়ম হয়ে গেছে। এ বছরও এর ব‍্যতিক্রম হবে না।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক গণমাধ্যমকে বলেন, শুক্রবার থেকেই দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্তভাবে বজ্রসহ বৃষ্টি হতে পারে। এতে তাপমাত্রা আর বাড়ার সম্ভাবনা নেই।

তিনি বলেন, ঈদের দিন, ঈদের আগের দিন ও ঈদের পরের দিন আবহাওয়া কেমন থাকবে এটা চূড়ান্তভাবে আরো দু’দিন পর জানা যাবে। তবে আমরা ১০ দিনের যে পূর্বাভাস দিয়েছি, সে হিসেবে ঈদের আগে, পরে ও ঈদের দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: ঈদে ঝড়-বৃষ্টির সম্ভাবনা

এদিকে, বুধবারের তুলনায় গতকাল বৃহস্পতিবার দেশের বেশির ভাগ এলাকার তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমেছে। তবে বৃহস্পতিবার খুলনা বিভাগ ও দেশের সাতটি জেলার ওপর দিয়ে মৃদু দাবদাহ বয়ে গেছে।

hot 1

আবুল কালাম মল্লিক বলেন, ঈদের দিনের আবহাওয়ার চরিত্র কেমন থাকবে এটার সঠিক তথ্য ৭২ ঘণ্টা আগে দিতে পারব। কারণ এখন আবহাওয়া দ্রুত পরিবর্তন হয়। এ জন্য সময় যত ঘনিয়ে আসবে, এ বিষয়ে তত নিশ্চিত তথ্য পাওয়া যাবে।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিদ্যুৎ চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।


x