নিউমার্কেট এলাকায় সাদা পতাকা উড়িয়েছেন ব্যবসায়ীরা

সাদা পতাকা
সাদা পতাকা  © সংগৃহীত

ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে দফায় দফায় ব্যাপক সংঘর্ষের পর নিউমার্কেট এলাকার দোকানগুলোর ছাদে সাদা পতাকা উড়িয়েছেন সেখানকার ব্যবসায়ীরা। সাদা পতাকা উড়ানোর মাধ্যমে ‘আর সংঘর্ষ নয়, শান্তি চাই’- এই বার্তা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

এদিকে সমস্যার সমাধান না করেই নিউমার্কেট এলাকার দোকান খোলায় ফের উত্তেজনা শুরু হয়েছে। ঢাকা কলেজের সামনে শিক্ষার্থীরা অবস্থান নিয়েছেন। আর নিউমার্কেটের সামনে অবস্থান নিয়েছেন ব্যবসায়ীরা। বুধবার (২০ এপ্রিল) বিকালে ব্যবসায়ীরা দোকান খোলার চেষ্টা করলে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

প্রত্যক্ষদর্শীরা জানান, দোকান খোলার খবরে শিক্ষার্থীরা কলেজ থেকে পুনরায় বের হয়ে আসেন। এই সময় বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। তবে কে বা কারা ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে সেটি জানা যায়নি।

এর আগে, সকাল থেকে পরিস্থিতি স্বাভাবিক ছিলো। যান চলাচলও শুরু করে। ব্যবসায়ীরা নিজ নিজ মার্কেটের সামনে অবস্থান নিয়ে দোকান খোলার চেষ্টা করে। পরে সংবাদ সম্মেলন করে নিউমার্কেট ব্যবসায় সমিতি। সমিতির নেতারা বলেন, আমাদের অবস্থান পরিষ্কার। আমার শান্তি চাই। শান্তির মধ্য দিয়ে পথ চলতে চাই। আমরা সবার সহবস্থানের মধ্য দিয়ে পথ চলতে চাই। কর্মচারীরা তেমন লেখাপড়া জানে না। তারা যদি কোনও খারাপ আচারণ করে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবো। আমরা দোকানপাট খুলতে চাই। সবার সহযোগিতা চাই। সংবাদ সম্মেলনের পর দোকান খুলে দিতে চাই।

আরও পড়ুন: নিউমার্কেট এলাকায় যান চলাচল শুরু

এদিকে দোকান খোলার খবরে আবারও উত্তেজনা ছড়িয়ে পড়ে শিক্ষার্থীদের মধ্যে। তারা কলেজে জড়ো হয়ে বিকাল ৫টার দিকে রাস্তায় নেমে আসে। এসময় আবারও যান চলাচল বন্ধ হয়ে যায়। ছাত্রদের অবস্থানের খবর শুনে ব্যবসায়ীরাও রাস্তায় অবস্থান নেয়। তবে অপ্রীতিকর ঘটনা এড়াতে ওই এলাকায় বিপুল পরিমাণ পুলিশ উপস্থিত রয়েছে।

খাবার দোকানের চেয়ার পাতাকে কেন্দ্র করে দুই কর্মচারীর বিবাদ থেকে ঘটনার সূত্রপাত হয়। এক কর্মচারী তার ঢাকা কলেজের বন্ধুদের নিয়ে আসলে গুজব ছড়ায় মার্কেটে ছাত্ররা হামলা করেছে। এরপর ব্যবসায়ীরা এক জোট হয়ে ছাত্রদের ধাওয়া দেয়। পরে ছাত্ররাও ব্যবসায়ীদের ধাওয়া দেয়। দুই পক্ষকে শান্ত করতে পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট ছুড়ে। ছাত্রদের দাবি, পুলিশ ব্যবসায়ীদের পক্ষ নিয়ে শুধু ছাত্রদের ওপরই টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করেছে।


সর্বশেষ সংবাদ