এই দিনটিতে তীব্র শূন্যতা অনুভব হয়—আবরারের জন্মদিনে ছোটভাই

আবরার ফাহাদ ও আবরার ফাইয়াজ
আবরার ফাহাদ ও আবরার ফাইয়াজ  © ফাইল ফটো

ছাত্রলীগ নেতাকর্মীদের নির্মম নির্যাতনে নিহত বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবরার ফাহাদের ২৪তম জন্মদিন আজ (১২ ফেব্রুয়ারি)। ১৯৯৮ সালের এই দিনে কুষ্টিয়ায় জন্মগ্রহণ করেন তিনি।

আবরার ফাহাদের জন্মদিন উপলক্ষে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আবেগঘন স্ট্যাটাস দিয়েছেন তার ছোট ভাই আবরার ফাইয়াজ। লিখেছেন- বড় ভাইয়ের জন্মদিনে তীব্র শূন্যতা অনুভব করেন তিনি। নিচে দ্যা ডেইলি ক্যাম্পাসের পাঠকদের জন্য আবরার ফাইয়াজের স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো-

‘আজ ১২ ফেব্রুয়ারি ২০২২। ভাইয়ার ২৪তম জন্মদিন। বেঁচে থাকলে আজ ২৫ বছরে পা দিত। কিন্তু ২ বছর ৪ মাস হলো ভাইয়া আর আমাদের মাঝে নেই। আমি কখনো দেখিনি আমাদের বাসায় ভাইয়ার জন্মদিন সেভাবে পালন করা হয়েছে। আব্বু থাকতো না, আম্মু একাই আমাদের নিয়ে থাকতেন। স্পেশাল কিছু রান্না করতেন আর এতেই দিনটা চলে যেত। ভাইয়াকে হয়তো দুয়েকবার উইশ করেছি। এর বেশি আর কিছু না। কিন্তু এখন এই দিনটাকে ঘিরে যে তীব্র শূন্যতা অনুভব হয় সেটা ভাষায় প্রকাশ করা সম্ভব না।

আরও পড়ুন: ৩ কারণে শিক্ষার্থী পাচ্ছে না গুচ্ছ বিশ্ববিদ্যালয়গুলো

বেশ অনেকটা সময় পার হয়ে গেছে। ২ মাস আগে রায়ও হয়েছে। আসামিরা আপিল করেছে। কিন্তু এ দেশের উচ্চ আদালতে মামলার গতিপ্রকৃতি যে কেমন হবে সেটা শুধু আল্লাহ জানেন। কেউ হয়তো একদম ভুলে যাবে না ভাইয়াকে, কিন্তু নিজের জীবনের ব্যস্ততায় যেকোনো কিছুই এক সময় মনের গভীরে চাপা পড়ে যায়, যাবে। মাঝেমধ্যে অনেককে বড় ভাইদের সঙ্গে দেখে মনে হয়, হায় রে! আমারও তো একটা ভাই ছিল। কিন্তু সে আজ কোথায়!

আম্মু-আব্বুর মনের অবস্থা কী আল্লাহই ভালো জানেন। বাকিটা জীবন ভাইয়ার স্মৃতি মনের মধ্যে আগলে রাখা আর আল্লাহর কাছে ওর জন্য দোয়া করতেই হয়তো কাটবে তাদের। অবশ্য আর কিছু করারও নেই। আপনারাও দোয়া করবেন ভাইয়ার জন্য।’

আরও পড়ুন: উপাচার্যদের দুর্নীতির বিচার হওয়া উচিত: ঢাবি উপাচার্য

প্রসঙ্গত, ভারতের সঙ্গে বাংলাদেশের বিভিন্ন চুক্তির সমালোচনা করে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার জেরে আবরার ফাহাদকে ২০১৯ সালের ৬ অক্টোবর রাতে ডেকে নেন বুয়েট শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী। ওই দিনগত রাত ৩টার দিকে শেরেবাংলা হলের দোতলার সিঁড়ির করিডোর থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

পরদিন ৭ অক্টোবর দুপুরে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল মর্গে আবরারের মরদেহের ময়নাতদন্ত হয়। নিহত আবরার বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন। শেরেবাংলা হলের ১০১১ নম্বর কক্ষে থাকতেন তিনি।


সর্বশেষ সংবাদ