উপাচার্যদের দুর্নীতির বিচার হওয়া উচিত: ঢাবি উপাচার্য

অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ও ঢাবি লোগো
অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ও ঢাবি লোগো  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের দুর্নীতির সাথে জড়িত থাকা উচিত নয়। তাদের অনিয়ম ও দুর্নীতি প্রমাণিত হলে বিচার হওয়া উচিত।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) এফডিসিতে ‘শিক্ষাঙ্গনে অস্থিতিশীলতা প্রতিরোধে শিক্ষক-শিক্ষার্থীদের ভূমিকা’ শীর্ষক ছায়া সংসদে এসব কথা বলেন তিনি। ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

ঢাবি উপাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে গবেষণায় চৌর্যবৃত্তির সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে। ডাকসু নির্বাচনের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের আন্তরিকতার ঘাটতি নেই। দেশের অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন না হলেও অনুকূল পরিবেশ তৈরি হলে পরবর্তী ডাকসু নির্বাচনের উদ্যোগ নেওয়া হবে।

আরও পড়ুন: ‘শাবিপ্রবি উপাচার্যকে দায়িত্ব পালন করতে বলেছেন শিক্ষামন্ত্রী’

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো থেকে গণরুম প্রথা বাতিলের উদ্যোগ নেয়া হয়েছে। তবে দীর্ঘদিনের মন্দচর্চা দূর করার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক সকলেরই সহযোগিতা প্রয়োজন।

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রসঙ্গে তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয়ের চলমান সংকট দূর করার জন্য সরকারের অনেকগুলো সংস্থা কাজ করছে। কোন পক্ষের ব্যর্থতা ও দায়িত্বহীনতা থাকলে সরকার সেটি অবশ্যই দেখবে।

তিনি আর ও বলেন, আন্তর্জাতিক সূচকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ঊর্ধ্বমুখী করার লক্ষ্যে আন্তর্জাতিক জার্নাল প্রকাশনা বৃদ্ধি, গবেষণা সহযোগিতা বৃদ্ধি, বিশ্বের বিখ্যাত বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে অংশীদারিত্ব বাড়ানো এবং টেকসই উন্নয়ন অভীষ্টের সাথে সঙ্গতি রেখে কারিকুলাম পুনর্বিন্যাস করা হচ্ছে।

আরও পড়ুন: এবার নাটকে অভিনয় করলেন ঢাবি ছাত্রলীগ নেতা সাদ্দাম

অনুষ্ঠানে হাসান আহমেদ চৌধুরী কিরণ সভাপতির বক্তব্যে বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে বড় দুই অংশীজন হচ্ছে শিক্ষক ও শিক্ষার্থী। ছাত্র-শিক্ষকের সুসম্পর্ক শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার পরিবেশ বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।


সর্বশেষ সংবাদ