এ মাসের মধ্যে ৭৫ লাখ শিক্ষার্থীকে টিকা

সরকার ১২ থেকে ১৮ বছর বয়সী ৭৫ লাখের বেশি শিক্ষার্থীকে করোনার টিকা দিতে চায়।
সরকার ১২ থেকে ১৮ বছর বয়সী ৭৫ লাখের বেশি শিক্ষার্থীকে করোনার টিকা দিতে চায়।  © সংগৃহীত ছবি

সরকার ১২ থেকে ১৮ বছর বয়সী ৭৫ লাখের বেশি শিক্ষার্থীকে করোনার টিকা দিতে চায় এ মাসের মধ্যে। আর এতে শিক্ষার্থীদের টিকা নিবন্ধনের নিয়মও শিথিল করা হচ্ছে। শিক্ষার্থীরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর তৈরি তালিকা অনুযায়ী টিকা নিতে পারবে। সোমবার (১০ জানুয়ারি) সচিবালয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান। এখন কারা ক্লাসে যেতে পারবে সে বিষয়েও কথা বলেন মন্ত্রী। তিনি বলেন,  বুধবারের পর টিকা ছাড়া কোনো শিক্ষার্থী ক্লাসে যেতে পারবে না।

আরও পড়ুন: টিকা ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়া যাবে না, প্রজ্ঞাপন জারি 

পরে টিকাদানের প্রক্রিয়া সম্পর্কে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ইতিমধ্যে শিক্ষার্থীদের তালিকা মাউশিতে এসেছে। এই তালিকা টিকা নিবন্ধনসংশ্লিষ্ট দপ্তরেও পাঠানো হয়েছে। এখন নির্ধারিত দিনে শিক্ষার্থীরা পরিচয়পত্র দেখিয়ে সংশ্লিষ্ট কেন্দ্রে টিকা নিতে পারবে। টিকা দেওয়ার তারিখ সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানগুলো তাদের শিক্ষার্থীদের আগেই জানিয়ে দেবে।

এদিকে সোমবার সন্ধ্যায় মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা বিধিনিষেধে বলা হয়েছে, ১২ বছরের ঊর্ধ্বে সব শিক্ষার্থীকে শিক্ষা মন্ত্রণালয় নির্ধারিত তারিখের পর টিকা সনদ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।

এ বিষয়ে জানতে চাইলে করোনাসংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির সভাপতি মোহাম্মদ সহিদুল্লা  বলেন, ৩১ জানুয়ারি মধ্যে ১২ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীদের টিকা দেওয়ার লক্ষ্য ঠিক করা হয়েছে। এখন মন্ত্রণালয় চাইলে ওই সময়ের পর শিক্ষার্থীদের টিকা সনদের বাধ্যবাধকতার বিষয়টি কার্যকর করতে পারে।

আরও পড়ুন: বুটেক্সে অনলাইন পরীক্ষা নিয়ে তুলকালাম, শিক্ষক সমিতির নিন্দা 

সরকার বিশেষ ব্যবস্থায় গত বছরের পয়লা নভেম্বর থেকে ১২ থেকে ১৮ বছরের কম বয়সী শিক্ষার্থীদের টিকাদান শুরু করে। শিক্ষার্থীদের ফাইজারের টিকা দেওয়া হচ্ছে।

শিক্ষামন্ত্রী জানান, দেশে ১২ থেকে ১৮ বছর বয়সী মোট শিক্ষার্থী আছে ১ কোটি ১৬ লাখ ২৩ হাজার ৩২২ জন। এর মধ্যে এখন পর্যন্ত প্রথম ডোজ টিকা পেয়েছে ৪৪ লাখ শিক্ষার্থী। আর পূর্ণ দুই ডোজ টিকা পেয়েছে ৪ লাখ ১৯ হাজার ৫৫৪ শিক্ষার্থী। বাকি ৭৫ লাখ ৫৪ হাজার ৬০৬ শিক্ষার্থীর এখনো প্রথম ডোজ টিকা দেওয়া বাকি আছে।

আরও পড়ুন: ছাত্রলীগের কেন্দ্রীয় নেতাকে দেখে নেওয়ার হুমকি সনজিতের

এখন সব শিক্ষার্থীকে ৩১ জানুয়ারির মধ্যে অন্তত এক ডোজ টিকা নেওয়ার কর্মসূচি নিল সরকার। এর মধ্যে ৩৯৭টি উপজেলা বা থানায় ১৫ জানুয়ারির মধ্যে, ৩ উপজেলায় ১৭ জানুয়ারির মধ্যে, ৫৬ উপজেলা বা থানায় ২০ জানুয়ারির মধ্যে, ১৫ উপজেলা বা থানায় ২২ জানুয়ারির মধ্যে, ৩৫ উপজেলা বা থানায় ২৫ জানুয়ারির মধ্যে এবং ১১ উপজেলা বা থানায় ৩১ জানুয়ারির মধ্যে ওই বয়সী শিক্ষার্থীদের টিকাদান শেষ হবে।

এ সময়ের মধ্যে বিপুলসংখ্যক শিক্ষার্থীকে টিকা দেওয়া সম্ভব কি না, জানতে চাইলে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাবিষয়ক কমিটির সদস্যসচিব মো. শামসুল হক বলেন, আলোচনা করেই সময়সূচি ঠিক করা হয়েছে। তারা আশা করছেন, এই সময়ের মধ্যে ১২ থেকে ১৮ বছর বয়সী সব শিক্ষার্থীকে টিকাদান শেষ করা যাবে।

 

 


সর্বশেষ সংবাদ