অনলাইন শিক্ষায় জোর দিলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা  © ফাইল ছবি

দেশে ফের করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়লেও যাতে করে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু রাখা যায় সে বিষয়ে গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ এবং ২০২২ শিক্ষাবর্ষের বই বিতরণ অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, অনলাইনে শিক্ষাটা চালু রাখতে হবে। করোনা কখনও কমছে, কখনও বাড়ছে। শীতে করোনার প্রাদুর্ভাব বাড়লে যেনো অনলাইনে শিক্ষাটা চালু রাখা যায়। এর জন্য যা যা প্রয়োজন আমরা ব্যবস্থা করবো। সংসদটিভি সবসময় তারা ব্যবহার করতে পারবে। ‘আমার ঘরে আমার স্কুল’, এ কার্যক্রমে সবার সহযোগিতা করতে হবে।

আরও পড়ুন: এসএসসির ফল প্রকাশ, পাশের হার ৯৩.৫৮

তিনি আরও বলেন, এখন আমাদের বিদ্যুতেরও সমস্যা নেই। শিক্ষার্থীরা যাতে ঘরে বসেই অনলাইনে ক্লাস-পরীক্ষায় অংশ নিতে পারে, সে জন্য যা যা করা দরকার আমরা করবো। শিক্ষা মন্ত্রণালয় করবে।

অভিভাবকদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সরকারের সহায়তার বাইরেও সন্তানের শিক্ষার জন্য ল্যাপটপ বা মোবাইল যাতে নিশ্চিত করা হয়, সেটি বিবেচনায় রাখতে হবে।

সরকারপ্রধান বলেন, শিক্ষা মন্ত্রণালয় ও প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয় সম্মিলিতভাবে করোনায় ভার্চুয়াল শিক্ষা চালু রেখেছে। সবার হাতে বই দিয়ে ঘরে বসে শিক্ষাকার্যক্রম চালানোর সুযোগ চালু করা হয়েছে। চার কোটির বেশি শিক্ষার্থীর হাতে ৩৪ কোটিরও বেশি বই ১ জানুয়ারি ২০২২ এরমধ্যে দেওয়া হবে।

আরও পড়ুন: মোট জিপিএ ১ লাখ ৮৩ হাজার, এগিয়ে মেয়েরা

অভিভাবক ও শিক্ষকদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, খালি পড়ালেই হবে না। শিক্ষার্থীদের পুষ্টি নিশ্চিতে অভিভাবকরা খেয়াল রাখবেন। শিক্ষকদেরও প্রশিক্ষণ দেওয়া হয়েছে। মানসিক স্বাস্থ্য নিয়েও দুই লাখ শিক্ষকদের ট্রেনিং দেওয়া হয়েছে। অমনোযোগী হলেও মারধর নয়, কেয়ার করতে হবে।


সর্বশেষ সংবাদ