ইসি গঠনে রাষ্ট্রপতির সঙ্গে রাজনৈতিক দলের সংলাপ শুরু সোমবার

রাষ্ট্রপতি মো. অবদুল হামিদ
রাষ্ট্রপতি মো. অবদুল হামিদ  © ফাইল ফটো

নির্বাচন কমিশন গঠনের জন্য আগামী সোমবার (২০ ডিসেম্বর) থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসছেন রাষ্ট্রপতি মো. অবদুল হামিদ। এই কমিশনের মেয়াদ আগামী ফেব্রুয়ারিতে শেষ হয়ে যাওয়ায় নতুন কমিশন গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) রাষ্ট্রপতির প্রেসসচিব মো. জয়নাল আবেদীন জানান, ‘রাষ্ট্রপতি একটি, ‘স্বাধীন, নিরপেক্ষ, গ্রহণযোগ্য, শক্তিশালী ও কার্যকর’ একটি নির্বাচন কমিশন গঠনের জন্য আগামী সোমবার আলোচনায় বসছেন রাজনৈতিক দলগুলোর সাথে। প্রথম দিন সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সাথে আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশের সংবিধান অনুযায়ী, রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং অনধিক চারজন নির্বাচন কমিশনার নিয়োগ দেওয়ার ক্ষমতাপ্রাপ্ত।

আরও পড়ুন: ‘প্রশ্নবিদ্ধ কোনো নির্বাচন চায় না ইসি’

এর আগে নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণে সংলাপ হয়েছিল।

জানা যায়, নির্বাচন কমিশন গঠন বিষয়ে মতামত নিতে নিবন্ধিত ৩১টি দল রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে বসবে। অল্প সময়ের মধ্যেই সংলাপ শেষ করার প্রস্তুতিও রয়েছে। এজন্য একদিনে একাধিক দলের সঙ্গে বৈঠক হতে পারে। এটা নিয়ে কাজ করছে বঙ্গভবন।

আরও পড়ুন: স্বাস্থ্যবিধি মেনে নির্বাচন হবে: সিইসি

রাষ্ট্রপতিকে সিইসি এবং অনধিক চারজন নির্বাচন কমিশনার নিয়োগের ক্ষমতা দেওয়া হয়েছে। গত কয়েকটি মেয়াদে রাষ্ট্রপতি 'সার্চ কমিটি'র সুপারিশের ভিত্তিতে নির্বাচন কমিশন গঠন করেছেন।

বর্তমান ইসির পাঁচ বছরের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ১৪ ফেব্রুয়ারি। এ সময়ের মধ্যেই রাষ্ট্রপতি নতুন কমিশন গঠন করবেন, যাদের অধীনে অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন।


সর্বশেষ সংবাদ