‘আমি মনে করি, শিক্ষার্থীদের হাফ ভাড়া দাবি বাস্তবায়ন করা উচিত’

করোনা
তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদ হাসান  © ফাইল ছবি

গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া চালুর যে দাবি উঠেছে, তা বাস্তবায়ন হওয়া উচিত বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদ হাসান। সচিবালয়ে বুধবার (২৪ নভেম্বর) নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি এ মন্তব্য করেন।

এর আগে গণপরিবহনে হাফ ভাড়া চালু করতে শিক্ষার্থীদের আন্দোলন ও দাবির প্রতি মঙ্গলবার সমর্থন জানিয়েছিলেন প্রতিমন্ত্রী। ওই দিন বিকেলে রাজধানীর বকশিবাজার এলাকায় শিক্ষার্থীদের আন্দোলনে যোগ দিয়ে একাত্মতা প্রকাশ করেন তিনি।

প্রতিমন্ত্রীর কথায় শিক্ষার্থীরা আশ্বস্ত হলে আন্দোলন স্থগিত করা হয়।

এক দিন পর নিজ দপ্তরে মুরাদ হাসান বলেন, ‘যে দাবিতে শিক্ষার্থীরা আন্দোলন করছেন, তার যৌক্তিকতা অবশ্যই আছে। পার্শ্ববর্তী দেশ ভারতসহ অনেক দেশেই সরকার শিক্ষার্থীদের নানা সুবিধা দিয়ে থাকে। তাহলে আমরা দিচ্ছি না কেন? আমি মনে করি, শিক্ষার্থীরা যে দাবি তুলেছেন তা বাস্তবায়ন করা উচিত।’

বাসে ছাত্রদের অর্ধেক ভাড়ার বিষয়ে কোনো আইন না থাকলেও নগরে চলাচলকারী বাসগুলোর ক্ষেত্রে এটা এক ধরনের রীতি ছিল। গত কয়েক বছরে সিটিং সার্ভিস, ওয়ে বিলসহ নানা কৌশলে বাড়তি ভাড়া আদায়ের যে প্রবণতা তৈরি হয়েছিল, তাতে হাফ ভাড়া নেয়ার বিষয়টি উঠেই যায় বলতে গেলে।

সম্প্রতি ডিজেলের দাম বাড়ানোর পর বাস ভাড়াও বৃদ্ধি করা হয়। বাসগুলোতে নির্ধারিত হারের চেয়ে বেশি টাকা আদায় করা হতে থাকে। শিক্ষার্থীরা এই অবস্থায় হাফ পাসের দাবিতে এক সপ্তাহের বেশি সময় ধরে নানা রুটে কর্মসূচি পালন করছে।


মন্তব্য

x