শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে তৃতীয় দফায় প্রস্তুতি চলছে: গোলাম ফারুক

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম ফারুক
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম ফারুক  © ফাইল ফটো

করোনাভাইরাস সংক্রমণের কারণে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের ছুটি আরও একদফা বাড়িয়ে ১২ জুন পর্যন্ত করা হয়েছিল। এরপর পরিস্থিতি অনুকূলে থাকলে ১৩ জুন থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার কথা রয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এ তথ্য জানিয়েছিলেন।

তারা জানিয়েছিলেন, ১৩ জুন থেকে দেশের সকল প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্তটি নির্ভর করছে আবাসিক শিক্ষার্থীদের টিকা দেওয়ার ওপর। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে বলে এসময় তিনি জানান।

এদিকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ঘোষিত সময় এগিয়ে আসছে। আর মাত্র এক সপ্তাহ পরেই ওই ঘোষণা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার কথা। যদিও এখনও এসব প্রতিষ্ঠান খোলার জন্য প্রস্তুত নয় বলে অভিযোগ উঠেছে। তবে সরকারের দায়িত্বশীলরা বলছেন, এখন তৃতীয় দফার প্রস্তুতি চলছে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে সমস্যা হওয়ার কথা নয়।

এ প্রসঙ্গে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম ফারুক গণমাধ্যমকে বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে আগেই দুদফা পরিচ্ছন্ন কাজ করা হয়েছে। এখন তৃতীয় দফায় সে প্রস্তুতি চলছে।

তিনি বলেন, প্রস্তুতির নির্দেশনাতে শ্রেণিকক্ষসহ পুরো ভবন, মাঠসহ আশপাশ পরিষ্কার করার বিষয়টি উল্লেখ রয়েছে। কোথাও নাজুক দশা থাকার কথা নয়। এ ধরনের পরিস্থিতি থাকলে সংশ্লিষ্টরা দায়ী থাকবেন। তাদের চিহ্নিত করা হবে বলেও উল্লেখ করেন।


সর্বশেষ সংবাদ