দমনপীড়নে ভূমিকার ভিত্তিতে পুলিশদের পদোন্নতি দেয়া হয়: নুর

নুরুল হক নুর
নুরুল হক নুর  © ফাইল ছবি

পুলিশের পদোন্নতি পদ্ধতির কঠোর সমালোচনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নুর। তিনি বলেছেন, সাধারণ জনতার উপর দমনপীড়ন এবং কর্মকর্তাদের নিজেদের অপকর্মের উপর ভিত্তি করে পুলিশদেরকে পদোন্নতি দেয়া হয়।

আজ সোমবার (০৩ মে) রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে অভিভাবক ও নাগরিক সমাজের উদ্যোগে আয়োজিত প্রতিবাদ সভায় এ কথা বলেন।

নুর বলেন, এর আগে কোটা সংস্কার আন্দোলনে দমন নিপীড়ন চালানো পুলিশদের পদোন্নতি দেয়া হয়েছিল। সেসময় কোটা সংস্কার এবং নিরাপদ সড়ক আন্দোলনের দমনপীড়নে যারা ভুমিকা রেখেছিল পদোন্নতির ক্যাটাগরিতে তাদেরকে বিবেচনা করা হয়েছিল।

নিজ সংগঠনের নেতা-কর্মীদের মুক্তি দাবি করেন নুর বলেন, আমাদের ছাত্রদের বিরুদ্ধে চাঁদাবাজি, কাউকে টেন্ডারবাজির দায়ে কাউকে হত্যা মামলার আসামী করে ধরে নেয়া হয়েছে। একজন নতুন বিয়ে করে ঢাকায় এসেছিলেন তাকে পর্যন্ত আটক করেছে। অমানবিকভাবে একেকজনকে আটক করে আদালতে ঢোকানো হয়েছে। এই আতঙ্কে আমরা কি থেমে যাব? কখনোই না।

তিনি বলেন, আমরা কোনো রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে নই, আমরা সেই কোটা সংস্কার আন্দোলন থেকে শুরু করে কখনো কৃষকের জন্য, কখনো মোস্তাকের মৃত্যু, কখনো গুম-খুন, কখনো ধর্ষণের বিচার চেয়ে জনগণের জন্য রাস্তায় নেমেছি। আমরা জানি আন্দোলন করে এই দানবের মতো স্বৈরাচার সরকার, ফ্যাসিবাদী সরকারকে গুটি কয়েক ছাত্র মিলে হটাতে পারব না। আমাদের নেতাকর্মীদের ‍মুক্তি দিতে হবে।


সর্বশেষ সংবাদ