বিশ্ব স্কাউট দিবস আজ

বিশ্ব স্কাউট দিবস আজ
  © সংগৃহীত

আজ সোমবার (২২ ফেব্রুয়ারি) বিশ্ব স্কাউট। বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্বের প্রায় ৩৮ মিলিয়ন স্কাউট দিবসটি পালন করবেন। ২০১১ সালের হিসাব অনুযায়ী, বাংলাদেশে ১০লাখ ১৫ হাজার ১১৬ জন স্কাউট রয়েছেন। কমিউনিটি সেবা, কৃষি, স্বাস্থ্য, শিশুকল্যাণ, নির্মাণ ও সস্তায় বাড়িঘর তৈরিতে স্কাউটরা সহায়তা করে থাকেন।

স্কাউটিং আন্দোলনের প্রবক্তা ব্যাডেন পাওয়েল ১৮৫৭ সালের এই দিনে জন্মগ্রহণ করেন। তার হাত ধরেই ১৯০৭ সালে এ আন্দোলনের সূত্রপাত ঘটে। তাই দিনটিকে স্কাউট দিবস হিসেবে পালন করা হয়।বর্তমানে পৃথিবীর ২১৭টি দেশে ৩ কোটি ৮০ লাখ স্কাউট ও গাইড বিভিন্ন স্কাউটিং সমিতির প্রতিনিধিত্ব করছেন।

বাংলাদেশ তথা ভারতীয় উপমহাদেশে স্কাউটিংয়ের যাত্রা শুরু হয় ব্রিটিশ আমলে। ১৯৪৭ সালের পর ইস্ট পাকিস্তান বয়স্কাউট অ্যাসোসিয়েশনের যাত্রা শুরু হয়। ১৯৭২ সালে নাম পরিবর্তন করে রাখা হয় বাংলাদেশ বয়স্কাউট অ্যাসোসিয়েশন। ১৯৭৮ সালে আবার নাম পরিবর্তন করে রাখা হয় বাংলাদেশ স্কাউটস। ১৯৯৪ সাল থেকে মেয়েরা এর সদস্য হওয়ার অধিকার লাভ করেন।

এদিকে এবারে স্কাউট দিবসে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন বাংলাদেশ স্কাউটসের সাবেক জাতীয় কমিশনার, লিডার ট্রেনার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ও শিক্ষক সমিতির সাবেক সভাপতি প্রফেসর ড. কে এম মহসিন। আজ সোমবার ভোরে উত্তরা ক্রিসেন্ট হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার মৃত্যুতে শোক জানিয়েছে বাংলাদেশ স্কাউট পরিবার।


মন্তব্য

সর্বশেষ সংবাদ