৭৩ শতাংশ শিক্ষা কর্মকর্তা স্কুল খোলার পক্ষে

গবেষণা
প্রতীকী ছবি  © ফাইল ফটো

দেশের ৭৩ শতাংশ জেলা শিক্ষা কর্মকতা স্কুল খুলে দেয়ার পক্ষে মত দিয়েছেন। ৭৫ শতাংশ শিক্ষার্থী ও ৭৬ শতাংশ অভিভাবক একই মত পোষণ করেছেন। আর ৬২ শতাংশ শিক্ষক বর্তমান সিলেবাসকে সংক্ষিপ্ত করে শিক্ষা কার্যক্রম পরিচালনার পক্ষে মত দিয়েছেন।

বেসরকারি সংস্থা গণসাক্ষরতা অভিযান ও এডুকেশ ওয়াচের এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। দেশের ৮টি বিভাগের ৮টি জেলা ও ঢাকার দুটি সিটি করপোরেশের ২ হাজার ৯৫২ জনের ওপর এ জরিপ চালানো হয়। তার মধ্যে ১ হাজার ৭০৯ জন শিক্ষার্থী, ৫৭৮ জন শিক্ষক ও ৫৭৬ জন অভিভাবক রয়েছেন।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবং গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরীর সভাপতিত্বে এক ভার্চুয়াল আলোচনা সভায় এসব তথ্য জানানো হয়।

গকেবষণা প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ৫৮% শিক্ষক ও ৫২% উপজেলা শিক্ষা কর্মকর্তা সর্তকতার সঙ্গে স্কুল খুলে দেওয়ার পক্ষে মত দিয়েছেন। আর ৮২ শতাংশ শিক্ষক স্কুল খুলে দেওয়ার আগে যথাযথ স্বাস্থ্যবিধি-মাস্ক ব্যবহার, স্যানিটাইজার ও সামাজিক দূরত্ব বিষয়টির ওপর গুরুত্বারোপ করেছেন।

৭৯.৭ শতাংশ শিক্ষক বিদ্যালয় খুলে দেওয়ার আগে স্কুল কর্তৃপক্ষ কর্তৃক শিক্ষার্থী ও শিক্ষকদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টির ওপর অধিকতর গুরুত্বারোপ করেছেন; ৯০.৭ শতাংশ শিক্ষক মনে করেন শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে চলার অভ্যাস তৈরিতে অভিভাবকগণ তাদের সচেতন করবেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ