রাজনৈতিক বিবেচনায় নিয়োগপ্রাপ্ত বিসিএস ক্যাডারদের দুঃসংবাদ দিলেন স্বরাষ্ট্র উপদেষ্টা

মো. জাহাঙ্গীর আলম চৌধুরী
মো. জাহাঙ্গীর আলম চৌধুরী  © ফাইল ছবি

আওয়ামী লীগ সরকারের আমলে রাজনৈতিক বিবেচনায় নিয়োগপ্রাপ্ত বিসিএস ক্যাডারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা লে. জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী। তিনি বলেন,  গত ১৫ বছর ধরে ফ্যাসিবাদী সরকারের নিয়োগ কার্যক্রম চলছে। এ বিষয়ে সিদ্ধান্ত আসতে হবে, তবে এটি পৃথকভাবে সমাধান করা যাবে না। যারা মেধার ভিত্তিতে চাকরিতে যোগদান করেছেন এবং যারা অন্য উপায়ে প্রবেশ করেছেন, তাদের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন পদক্ষেপ নেওয়া হবে।

শনিবার (১৯ অক্টোবর) রাজশাহীতে বিজিপি সদর দফতর পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বরাষ্ট্র উপদেষ্টা এ কথা বলেন।

তিনি বলেন, পুলিশে এ পর্যন্ত ১৮৭ জন কর্মকর্তা কাজে যোগদান করেনি। তারা আর পুলিশ বাহিনীর সদস্য না, তাদের আমি ধরে নিয়েছি সন্ত্রাসী। তাদেরকে যদি গ্রেপ্তার করা হয় সরাসরি গ্রেপ্তার করা হবে। ক্রিমিনালের ক্ষেত্রে যে গ্রেপ্তারি আইন ও বিচার তাদের ক্ষেত্রেও তাই হবে।

পুলিশ বাহিনী পুরোদমে কাজ করতে পারছে না জানিয়ে তিনি জানান, এটা নিঃসন্দেহে সত্যি কথা। জনগণের যে গুঞ্জন এটা মিথ্যা না। গত ৫ আগস্টের পর যে অবস্থা ছিল সে অবস্থা থেকে এখন অনেকটা উত্তরণ হয়েছে।  ইম্প্রুভ তো করেছে। তাদের ভিতর একটা ট্রমা কাজ করেছে। আমার কাছে তো এমন কিছু নেই যে আমি দুই তিন-চার দিন এটা করে দেব। কিন্তু আস্তে আস্তে উন্নতি হচ্ছে। এজন্য আরও কিছু সময় প্রয়োজন।

বিজিবির সদর দপ্তরে স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে উপস্থিত ছিলেন রাজশাহী সেক্টর বিজিবি কর্মকর্তারা, সিনিয়র সচিব ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সফরকারীরা। 

আগামীকাল রোববার সকালে রাজশাহীর সারদা পুলিশ একাডেমীতে ৪০ তম বিসিএস পুলিশ কর্মকর্তাদের বিদায়ী কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে অংশ নেবার কথা রয়েছে জাহাঙ্গীর আলম চৌধুরীর।


সর্বশেষ সংবাদ