নামের ভুলে পুলিশ সংস্কার কমিশনের প্রধান হতে যাচ্ছিল আওয়ামী লীগ নেতা!

ছবিতে বামে পুলিশ সংস্কার কমিশনের প্রধান সফর রাজ হোসেন এবং ডানে আওয়ামী লীগ নেতা সরফরাজ চৌধুরী
ছবিতে বামে পুলিশ সংস্কার কমিশনের প্রধান সফর রাজ হোসেন এবং ডানে আওয়ামী লীগ নেতা সরফরাজ চৌধুরী  © সংগৃহীত

প্রধান উপদেষ্টা ড. ইউনূসের ভাষণে নামের বানান ভুল থাকায় পুলিশ সংস্কার কমিশনের প্রধান হয়ে যাচ্ছিলেন এক আওয়ামী লীগ নেতা। বিষয়টি বুঝতে পেরে রাতেই নামের সংশোধনী দিয়ে বিজ্ঞপ্তি জারি করে প্রধান উপদেষ্টার কার্যালয়।

জানা গেছে, পুলিশ প্রশাসন সংস্কার কমিশনের প্রধান সফর রাজ হোসেনকে দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি সাবেক স্বরাষ্ট্র ও জনপ্রশাসন সচিব। তবে প্রধান উপদেষ্টার ভাষণে সফর রাজ হোসেনের নাম লেখা হয় সরফরাজ চৌধুরী। সরফরাজ চৌধুরী একজন আওয়ামী লীগ নেতা বলে জানা যায়। 

গতকাল সন্ধায় জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে প্রধান উপদেষ্টা জানান, পুলিশ প্রশাসন সংস্কার কমিশনের প্রধান হিসেবে কাজ করবেন ‘সরফরাজ চৌধুরী’। তার দেওয়া এ তথ্যের পর দেশের প্রায় সব গণমাধ্যমেই পুলিশ সংস্কার কমিশনের প্রধানের নাম ‘সরফরাজ চৌধুরী’ লেখা হয়। একই সঙ্গে এক ব্যক্তির ছবি ব্যবহার করে সংবাদ প্রকাশ করে গণমাধ্যমগুলো।

বিষয়টি নিয়ে অনুসন্ধান করে ফ্যাক্টচেক সংস্থা রিউমার স্ক্যানার। তাদের অনুসন্ধানে বলা হয়, ছবিটি চট্টগ্রামের সাবেক সিভিল সার্জন ডাক্তার সরফরাজ চৌধুরীর। ২০২৩ সালে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য মনোনীত হয়েছিলেন তিনি।

ভাষণে ভুল থাকার বিষয়ে জানতে চাইলে প্রধান উপদেষ্টার ডেপুটি প্রেস সেক্রেটারি আজাদ মজুমদার রিউমার স্ক্যানারকে বলেন, ভুলবশত ভিন্ন নাম এসেছে। মূলত এই দায়িত্ব যিনি পাচ্ছেন তার নাম সফর রাজ হোসেন। তিনি সাবেক স্বরাষ্ট্র ও জনপ্রশাসন সচিব। 

পুলিশ সংস্কার কমিশনের প্রধান সফর রাজ চৌধুরী ছাড়াও নির্বাচন ব্যবস্থা সংস্কার কমিশনের প্রধান হিসেবে ড. বদিউল আলম মজুমদার, বিচার বিভাগ সংস্কার কমিশনের প্রধান হিসেবে বিচারপতি শাহ আবু নাঈম মমিনুর রহমান, দুর্নীতি দমন সংস্কার কমিশনের প্রধান হিসেবে ড. ইফতেখারুজ্জামান, জনপ্রশাসন সংস্কার কমিশনের প্রধান হিসেবে আবদুল মুয়ীদ চৌধুরী ও সংবিধান সংস্কার কমিশনের প্রধান হিসেবে ড. শাহদীন মালিকের নাম জানান প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।


সর্বশেষ সংবাদ