৯ আসনে আওয়ামী লীগের একক প্রার্থী

আওয়ামী লীগের প্রার্থী
আওয়ামী লীগের প্রার্থী  © টিডিসি ফটো

আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার পক্ষে গোপালগঞ্জ-৩ ও রংপুর-৬ আসনের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন দলটির নেতারা। এর মধ্যে গোপালগঞ্জ-৩ আসনের জন্য অন্য কেউ নৌকা প্রতীকে মনোনয়ন চেয়ে ফরম তোলেননি। একই তালিকায় রয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম, জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, নারায়ণগঞ্জের প্রভাবশালী নেতা শামীম ওসমান, সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের ছেলে নাজমুল হাসান পাপন, সদ্যসাবেক রাষ্ট্রপতি আবদুল হামিদের ছেলে রেজওয়ান আহাম্মদ তৌফিক এবং বঙ্গবন্ধু পরিবারের সদস্য শেখ হেলাল উদ্দিন, শেখ সালাউদ্দিন ও শেখ তন্ময়। এসব নেতার আসনে আর কোনো প্রার্থী নৌকার মনোনয়নের প্রত্যাশায় ফরম সংগ্রহ করেননি।৯ আসনে আওয়ামী লীগের একক প্রার্থী।

জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী মাদারীপুর-১ আসনে একক প্রার্থী হিসেবে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন। নারায়ণগঞ্জ-৪ আসন বর্তমান সংসদ সদস্য শামীম ওসমান। তার আসনেও মনোনয়ন প্রত্যাশায় অন্য কেউ ফরম নেননি। এদিকে বাগেরহাট-১ আসন থেকে শেখ হেলাল উদ্দিনের বিপরীতে দলের আর কোন প্রার্থী ফরম নেননি। শেখ হেলাল আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার আপন চাচাতো ভাই। অন্যদিকে শেখ হেলালের ছেলে শেখ তন্ময় বাগেরহাট-২ আসন থেকে মনোনয়নপ্রত্যাশী। তার আসন থেকেও অন্য কেউ দলের মনোনয়ন প্রত্যাশায় ফরম নেননি। এ ছাড়া কিশোরগঞ্জ-৪ আসনে সদ্য সাবেক রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ছেলে রেজওয়ান আহাম্মদ তৌফিক এবং কিশোরগঞ্জ-৬ আসনে সাবেক রাষ্ট্রপতি প্রয়াত জিল্লুর রহমানের ছেলে ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন ছাড়া অন্য কেউ নৌকার প্রার্থী হতে মনোনয়ন ফরম সংগ্রহ করেননি। শেখ হেলালের আরেক ভাই শেখ সালাহউদ্দিন খুলনা-২ আসনের সংসদ সদস্য। তার আসনেও নৌকা প্রত্যাশায় ফরম সংগ্রহ করেননি কেউ। তবে শেখ হেলালের আরেক ছোট ভাই বিসিবি পরিচালক শেখ সোহেল এবার নৌকার মনোনয়ন প্রত্যাশায় খুলনা-১ ও বাগেরহাট-৩ থেকে ফরম সংগ্রহ করেছেন। এসব আসনে অবশ্য অন্যরাও দলীয় ফরম নিয়েছেন।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য বর্ষীয়ান নেতা আমির হোসেন আমু ঝালকাঠি-২ এবং তোফায়েল আহমেদ ভোলা-১ আসন থেকে মনোনয়ন ফরম নিয়েছেন। এসব আসনেও একাধিক প্রার্থী দলীয় ফরম সংগ্রহ করেছেন। এর মধ্যে ঝালকাঠি-২ আসনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য গোলাম রাব্বানী চিনুও রয়েছেন মনোনয়নপ্রত্যাশীদের তালিকায়।
আওয়ামী লীগের মনোনয়নে মাদারীপুর-২ (রাজৈর-সদর একাংশ) আসনে টানা পাঁচবার সংসদ সদস্য হয়েছেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য শাজাহান খান। ওই আসনে প্রথমবারের মতো দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। একই সঙ্গে মাদারীপুর-৩ (কালকিনি-সদর একাংশ) আসনের জন্যও নাছিমের পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন নেতা-কর্মীরা।

বরিশাল-৫ (সদর) আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছিলেন দলটির সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক। এ নিয়ে বরিশালে আওয়ামী লীগের রাজনীতিতে উত্তাপ ছড়াতে থাকে। নানক আরেকটি মনোনয়ন ফরম কিনেছিলেন ঢাকা-১৩ (মোহাম্মদপুর-আদাবর) আসন থেকে। অবশেষে তিনি বরিশাল-৫ আসনে মনোনয়ন ফরম জমা দেননি। ঢাকা-১৩ আসনেই মনোনয়ন ফরম জমা দিয়েছেন তিনি।


সর্বশেষ সংবাদ