বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের জামিন শুনানি আজ

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর  © ফাইল ছবি

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন শুনানি আজ সোমবার (২০ নভেম্বর) অনুষ্ঠিত হবে। প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনায় রমনা মডেল থানায় করা মামলায় ঢাকা মহানগর দায়রা জজ মো. আছাদুজ্জামানের আদালতে এ শুনানি হবে।

গত ২ নভেম্বর আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ তার জামিন চেয়ে আবেদন করেন। এর আগে ২৯ অক্টোবর মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে ডিবি পুলিশ তুলে নিয়ে যায়। তার গুলশানের বাসা থেকে নিয়ে যাওয়ার পর থেকে কারাগারে আছেন তিনি।

গত ২৯ অক্টোবর মামলায় গ্রেপ্তার দেখিয়ে মির্জা ফখরুলকে আদালতে হাজির করা হয়। পরে মামলার তদন্তকারী কর্মকর্তা তাকে কারাগারে রাখার আবেদন করেন। আসামিপক্ষও জামিন চেয়ে আবেদন করে। শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শফি উদ্দিনের আদালত জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

মামলার নথি থেকে জানা গেছে, গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসেন নেতা-কর্মীরা। এদিন লাঠিসোটা, ইট পাটকেল ও ককটেলসহ অস্ত্রেশস্ত্রে সজ্জিত হয়ে প্রধান বিচারপতির বাসভবনের সামনে বেআইনি সমাবেশ করে রাষ্ট্রবিরোধী স্লোগান দেন ও মিছিল করেন।

আরো পড়ুন: আদালতের আদেশ কারাগারে পৌঁছলেও মুক্তি পাননি জবি ছাত্রী খাদিজা

এ সময় তারা বৈশাখী পরিবহনসহ একাধিক বাস, পিকআপ ভাঙচুর করে প্রায় ২০ লাখ টাকার ক্ষতি করেন। মিছিলকারীরা বিএনপি ও এর অঙ্গ সংগঠনের শীর্ষ নেতাকর্মীদের নির্দেশে আতঙ্ক ও ত্রাস সৃষ্টি করে পুলিশের কর্তব্য পালনে বাধা ও হত্যার উদ্দেশে আক্রমণ করে। ককটেল বিস্ফোরণ ঘটিয়ে পুলিশ সদস্যদের আহত করে বলেও উল্লেখ করা হয়েছে।

মির্জা ফখরুলসহ ৫৯ বিএনপির নেতার বিরুদ্ধে রমনা থানায় একটি মামলা দায়ের করা হয়। অন্য আসামিদের মধ্যে রয়েছেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু, আব্দুল আওয়াল মিন্টু, আহমেদ খান, জয়নুল আবেদীন, নিতাই রায় চৌধুরী, শামসুজ্জামান দুদু, এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, শাহজাহান ওমর, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালাম, ভিপি জয়নাল, মহানগর উত্তর বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক ফরহাদ হালিম ডোনার, সদস্য সচিব আমিনুল হকসহ আরও অনেকে।


সর্বশেষ সংবাদ