সব মাদ্রাসায় হবে শেখ রাসেল ডিজিটাল ল্যাব: পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক  © সংগৃহীত

সরকার দেশের সব মাদ্রাসায় শেখ রাসেল ডিজিটাল ল্যাব নির্মাণ করছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। রবিবার (১৯ নভেম্বর) রাজধানীর আগারগাঁও সংলগ্ন আইসিটি টাওয়ারের উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি (আইডিয়া) মিলনায়তনে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এ তথ্য জানান তিনি। 

প্রতিমন্ত্রী পলক বলেন, সরকার সবগুলো মাদ্রাসায় শেখ রাসেল ডিজিটাল ল্যাব নির্মাণ করছে। কেননা এরই মধ্যে লিভারেজিং আইসিটি থেকে প্রশিক্ষণ নিয়ে কওমি মাদ্রাসার শিক্ষার্থী মিনহাজ তরুণদের আইকন হয়ে গেছে। এভাবেই স্মার্ট বাংলাদেশের সুযোগ থেকে কেউ বাদ যাবে না।স্মার্ট বাংলাদেশের চারটি স্তম্ভ স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার ও স্মার্ট সমাজ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্য তুলে ধরে পলক বলেন, স্মার্ট নাগরিক গড়ে তুলতে ২০২৫ সালের মধ্যে ২০ শতাংশের ডিজিটাল দক্ষতা, ৬০ শতাংশের ওপর স্মার্ট ডিভাইস ও ৩০ শতাংশের ওপর সেবা গ্রহণে স্মার্ট আইডির বাস্তবায়ন করা হবে।

তিনি বলেন, স্মার্ট অর্থনীতি গড়তে অ্যাগ্রোটেক, ফিনটেক, হেলথটেক, স্মার্ট গ্রিড, এডুটেক প্রাধান্য পাবে। এছাড়া ২০১০ সালের ৩ আগস্ট প্রথম ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্স সভা থেকে শুরু করে ২০২২ সালের ডিসেম্বরের স্মার্ট বাংলাদেশ মাস্টারপ্ল্যানের পরিকল্পনা গ্রহণের টাইমলাইন ও তা ধাপে ধাপে বাস্তবায়নের রূপরেখা তুলে ধরেন প্রতিমন্ত্রী।

আরও পড়ুন: দেশে ব্যয়বহুল শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বাড়ছে

এ সময় প্রযুক্তির মানবিক ব্যবহারের মাধ্যমে স্মার্ট মানবিক বিশ্ব গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন পলক। তিনি বলেন, আগামী সরকার হবে ডেটা ড্রাইভেন (উপাত্ত নির্ভর) এবং সাশ্রয়ী ডিজিটাল পাবলিক ইনফাস্ট্রাকচারের ওপর। থাকবে স্মার্ট জননিরাপত্তা এবং নিরাপদ ক্লাউড। প্রধানমন্ত্রীর এই নির্দেশনার কারণে এই কাজটা করার সুযোগ আমরা পেয়েছি।
 
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, এসপায়ার টু ইনোভেটের (এটুআই) প্রকল্প পরিচালক মামুনুর রশীদ ভুঞা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম প্রমুখ।


সর্বশেষ সংবাদ