শর্তহীন সংলাপ: তিন দলের সঙ্গে বসতে চান পিটার হাস

ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস
ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস  © ফাইল ফটো

জাতীয় নির্বাচনকালীন সরকার পদ্ধতি নিয়ে দেশের দুই রাজনৈতিক শক্তি আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে বিরোধের মীমাংসা বা সমঝোতার চেষ্টায় এবার দূতিয়ালি করতে চাইছেন ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস।

নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বিএনপি, জামায়াতে ইসলামী ও সমমনাদের টানা অবরোধের মধ্যে আজ সোমবার ঢাকাস্থ দেশটির দূতাবাস থেকে এক বিবৃতিতে এ কথা জানানো হয়। এতে নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থানের কথা তুলে ধরা হয়।

দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবেলি বলেন, আসন্ন নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান তুলে ধরতে তিনটি প্রধান রাজনৈতিক দলের (আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি) জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে বৈঠকের অনুরোধ জানিয়েছেন রাষ্ট্রদূত হাস।

বিবৃতিতে যুক্তরাষ্ট্রের অবস্থান হিসেবে চারটি বক্তব্য তুলে ধরা হয়েছে, এর মধ্যে রয়েছে শর্তহীন সংলাপের আহ্বানও।

যুক্তরাষ্ট্রের বক্তব্য হচ্ছে, যুক্তরাষ্ট্র শান্তিপূর্ণ উপায়ে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন চায় এবং সহিংসতা পরিহার ও সংযমী হতে সব পক্ষকে আহ্বান জানায়; কোনো রাজনৈতিক দলের উপরে আরেকটিকে আনুকুল্য দেখায় না যুক্তরাষ্ট্র; যুক্তরাষ্ট্র কোনো শর্ত ছাড়া সংলাপে বসতে সবপক্ষকে আহ্বান জানায়; গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে যারা বাধাগ্রস্ত করছে, তাদের উপর আমরা থ্রি-সি ভিসা নীতি সমভাবে প্রয়োগ অব্যাহত রাখব।


সর্বশেষ সংবাদ