অটিজমে বিশেষ অবদান রেখে সম্মাননা পাচ্ছেন ১৩ ব্যক্তি-প্রতিষ্ঠান

  © সংগৃহীত

অটিজম বিষয়ে বিশেষ অবদান রাখায় এবছর পাঁচটি ক্যাটাগরিতে ১০ জন ব্যক্তি ও ৩ টি প্রতিষ্ঠানকে বিশেষ সম্মাননা দিতে যাচ্ছে সমাজকল্যাণ মন্ত্রণালয়। বৃহস্পতিবার (৩০ মার্চ) সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে ১৬তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস-২০২৩ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ এ কথা জানান।

মন্ত্রী বলেন, এবার অটিজম বিষয়ে বিশেষ অবদান রাখায় পাঁচটি ক্যাটাগরীতে ১০ জন ব্যক্তি ও ০৩ টি প্রতিষ্ঠান বিশেষ সম্মাননা দেওয়া হবে। তাছাড়া রূপান্তরের অভিযাত্রায় সবার জন্য নিউরোবান্ধব অন্তর্ভুক্তিমূলক বিশ্ব গঠন প্রতিপাদ্যকে সামনে রেখে সমাজকল্যাণ মন্ত্রণালয় অটিজম সচেতনতা দিবস ২০২৩ উদযাপনে ব্যাপক পরিসরে প্রস্তুতি গ্রহণ করেছে।

তিনি বলেন, উদযাপনের অংশ হিসেবে সচিবালয়সহ সকল সরকারি গুরুত্বপূর্ণ ভবন ও স্থাপনায় ১ এপ্রিল থেকে দুই রাত নীলবাতি প্রজ্জ্বলন করা হবে। বিদেশে বাংলাদেশ দূতাবাস ও মিশনসমূহেও নীলবাতি প্রজ্জ্বলন করা হবে। একইসাথে ২ এপ্রিল রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলেও জানান তিনি।

সম্মাননা পাচ্ছেন যারা-

ক্যাটাগরী-ক: অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন সফল ব্যক্তি (৩ জন); এ ক্যাটাগরিতে এনডিডি ট্রাস্ট আয়োজিত শেখ মুজিবুর রহমানের শৈশবকালের ওপর রচনা লিখন প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন আবদুল্লাহ আল নাফি অন্তর। এছাড়া তিনি অভিনয় ,আবৃত্তি, উপস্থাপনা করেন। আরটিভির ব্র্যান্ড অ্যাম্বাসেডর ফাবলিহা আজিম এবং ২০২২ সালে প্রধানমন্ত্রীর ঈদ শুভেচ্ছা কার্ডে আঁকা ছবি স্থান পাওয়া মো. তাইফ মোস্তফা।

ক্যাটাগরী-খ: অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন জনগোষ্ঠীর উন্নয়ন ও সুরক্ষার ক্ষেত্রে নিরলসভাবে কাজ করে যাচ্ছে এমন প্রতিষ্ঠান (৩টি); এ ক্যাটাগরিতে সম্মাননা পাচ্ছে-তৃণমূল প্রতিবন্ধী পুনর্বাসন সংস্থা (টিপিপিএস), নওগাঁর আমবাটি বুদ্ধিপ্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয় ও আদিতমারি বুদ্ধিপ্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়।

ক্যাটাগরী-গ: অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন জনগোষ্ঠীর উন্নয়ন ও সুরক্ষার ক্ষেত্রে নিরলসভাবে কাজ করে যাচ্ছে এমন ব্যক্তি (৩ জন); মো. জিয়াউল হক, ডা. মো. জাকির হোসেন ও অধ্যাপক ডা. শাহীন আখতার এ ক্যাটাগরিতে সম্মাননা পাচ্ছেন।

ক্যাটাগরী-ঘ: অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন সফল পিতামাতা (২ জন); এ ক্যাটাগরিতে নুসরাত শারমিন এবং ডা. নাছিমা ইসলাম চৌধুরী বৃষ্টি সম্মাননা পাচ্ছেন।

ক্যাটাগরী-ঙ: কেয়ারগিভার (২ জন); মোছা. সোনিয়া আক্তার ও মনিকা মারীয়া  রোজারিও এ ক্যাটাগরিতে সম্মাননা পাচ্ছেন।


সর্বশেষ সংবাদ