বুয়েটে ফিজিক্স-কেমেস্ট্রি-গণিত বিষয়ে ব্যাচেলর ডিগ্রি চালু করা হোক

ফিজিক্স
ড. কামরুল হাসান মামুন  © ফাইল ছবি

বুয়েটের বর্তমান ভিসি অনেক ভালো কাজ করছেন। আমার ধারণা এই ভিসি দ্বারাই বুয়েটে ফিজিক্সে ব্যাচেলর ডিগ্রি খুলে বুয়েটকে সত্যিকারের বিশ্ববিদ্যালয় হিসাবে তৈরি করা সম্ভব। কারণ বর্তমান ভিসি ইতিমধ্যেই অনেক ভালো কিছু পদক্ষেপ নিয়েছেন যা বুয়েটকে গবেষণায় অনেক এগিয়ে নিয়ে যাবে।

মনে রাখতে হবে ভৌত বিজ্ঞানের ফান্ডামেন্টাল বিষয় ছাড়া কোন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানই বিশ্ববিদ্যালয় হতে পারে না। বুয়েটকে সত্যিকারের বিশ্ববিদ্যালয় হয়ে উঠতে হলে ফিজিক্স কেমিস্ট্রি ও গণিতের ব্যাচেলর ডিগ্রি অবশ্যই শুরু করতে হবে। এর মাধ্যমে বুয়েট অন্য উচ্চতায় উঠে যাবে। 

বুয়েটের জন্য কাজটি অত্যন্ত সহজ কারণ বুয়েটে পদার্থবিজ্ঞান, রসায়ন এবং গণিত আলাদা স্বাধীন বিভাগ অলরেডি আছেই। অন্য বিভাগের কথা তেমন জানিনা তবে বুয়েটের পদার্থবিজ্ঞান বিভাগে অনেক ভালো শিক্ষক আছেন। তাদের অনেকেই গবেষণায় খুব ভালো করছেন। ওখানে বেশ ভালো গবেষক আছে। তবে সমস্যা একটিই যে প্রায় সবার গবেষণা কনডেন্সড ম্যাটার ফিজিক্সের ওপর। তার মধ্যে অনেকের গবেষণা মেটেরিয়ালের ইলেকট্রিক ও ম্যাগনেটিক প্রপার্টিজের উপর। 

আরও পড়ুন: ছাদ থেকে পড়ে আহত জাবি ছাত্র অমিত মারা গেছেন

হাই এনার্জি এবং পার্টিকেল ফিজিক্স, কোয়ান্টাম গ্র্যাভিটি এন্ড ফিল্ড থিওরি, এস্ট্রোফিজিক্স এন্ড কসমোলজি, স্ট্রংলি correlated সিস্টেম এন্ড মেনিবডি সিস্টেমসহ তত্বীয় পদার্থবিজ্ঞানে কেউ নেই বললেই চলে। নতুন বিভাগ করতে হলে এখন থেকে শিক্ষক নিয়োগের সময় এই জিনিসটা খেয়াল রাখতে হবে। এইসব বিষয়সহ বুয়েটে পদার্থবিজ্ঞান বিভাগ খুললে আমি নিশ্চিত খুব শিগগিরই বুয়েট অন্য এক উচ্চতায় উঠে যাবে।

লেখক: অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়


x

সর্বশেষ সংবাদ