‘দ্যা রোটারিয়ান’

মতামত
“ন্যাশনাল রোটারিয়ান” এর নাম পরিবর্তন করে “দ্য রোটারিয়ান” রাখা হয়  © টিডিসি ফটো

১৯১১ সালের জানুয়ারিতে দ্যা রোটারিয়ান ম্যাগাজিন “ন্যাশনাল রোটারিয়ান” নামে প্রথম বারের মতো প্রকাশিত হয়। ১২ পৃষ্ঠার উক্ত সাময়িকীতে বিদ্যমান ক্লাবের সংবাদ, নতুন ক্লাবের ঘোষণা এবং পল পি হ্যারিসের একটি প্রবন্ধ অন্তর্ভুক্ত ছিল।

এতে তিনি রোটারি ক্লাবগুলোর উদ্দেশ্য নিয়ে আলোচনা করেছেন এবং প্রতিটি রোটারিয়ানের উদ্দেশ্যে প্রশ্ন করেন- "রোটারির দর্শন কি আপনি বুঝতে পারছেন?"

রোটারির তৎকালীন সেক্রেটারি চেসলি আর পেরি “ন্যাশনাল রোটারিয়ান” এর প্রথম সম্পাদক ছিলেন এবং ১৯২৮ সাল পর্যন্ত এই পদে ছিলেন।

১৯১২ সালের সেপ্টেম্বরের সংখ্যা থেকে “ন্যাশনাল রোটারিয়ান” এর নাম পরিবর্তন করে “দ্য রোটারিয়ান” রাখা হয়।

প্রথম দিকে, “দ্যা রোটারিয়ান” ব্যবসায়িক নীতিশাস্ত্র, চরিত্র বিকাশ এবং রোটারির সদস্যবৃদ্ধির উপর মনোনিবেশ করেছিল। সেই সাথে বহু বছর ধরে, জনপ্রিয় শিল্পী এবং ফটোগ্রাফার সহ সুপরিচিত সমালোচক এবং লেখকদের ছবি এবং লেখা “দ্যা রোটারিয়ান” এ ছাপা হয়েছিল।

১৯৪০ সালে এতে বিশ্বযুদ্ধের প্রভাব সম্পর্কে বিশিষ্ট লেখক এবং নেতাদের মন্তব্য প্রকাশ করেছিল। যাদের মধ্যে ছিলেন অ্যান্ডারসন, উইনস্টন চার্চিল, থমাস মান, এইচ জি ওয়েলস, মোহনদাস কে গান্ধী, জর্জ বার্নার্ড শ, পার্ল এস বাক, এবং জে। এডগার হুভার। এখান থেকে নির্বাচিত নিবন্ধগুলো ১৯৪২ থেকে ১৯৪৭ সাল পর্যন্ত তিনটি পুস্তিকায় পুনরায় মুদ্রিত হয়েছিল।

বিশ্বজুড়ে রোটারি ক্লাব গঠিত হওয়ায় স্থানীয় সংবাদ প্রকাশের নিমিত্তে আঞ্চলিক পত্রিকা প্রকাশ শুরু হয়। ১৯১৫ সালে গ্রেট ব্রিটেন এবং আয়ারল্যান্ডে প্রথম আঞ্চলিক পত্রিকা প্রকাশিত হয়।

বিশ্বব্যাপী অর্ধেকেরও বেশি রোটারিয়ান দ্য রোটারিয়ানের পরিবর্তে একটি আঞ্চলিক পত্রিকা পায়। রোটারি ওয়ার্ল্ড ম্যাগাজিন প্রেস ৩০ টিরও বেশি আনুষ্ঠানিকভাবে লাইসেন্সপ্রাপ্ত রোটারি আঞ্চলিক পত্রিকা প্রকাশ করে। এই প্রকাশনাগুলো রোটারিয়ানদের দ্বারা স্বাধীনভাবে ছাপা হয়। আর তা বিশ্বের ১৩০টিরও বেশি দেশে বিতরণ করা হয় এবং ২৪টি ভাষায় প্রকাশিত হয়। যার সমন্বিত সার্কুলেশন সংখ্যা ৮৭২,০০০টি। দ্যা রোটারিয়ানের প্রতিটি ম্যাগাজিনের একটি আঞ্চলিক দৃষ্টিভঙ্গি রয়েছে। পাশাপাশি এতে আন্তর্জাতিক বিষয়ের উপর নিবন্ধ এবং ছবি প্রকাশ করা হয়।

উল্লেখ্য বাংলাদেশ, ভারত, নেপাল এবং শ্রীলংকা মিলে রোটারির আঞ্চলিক ম্যাগাজিন প্রকাশিত হয়। ভারতের চেন্নাইয়ে এটির অফিস রয়েছে। রোটারির ইন্ডিয়া আঞ্চলিক ম্যাগাজিন প্রথম প্রকাশিত হয় ১৯৫২ সালে মতান্তরে ১৯৮৩ সালে। বর্তমানে এটি ইংরেজি এবং হিন্দি দুই ভাষাতেই প্রকাশিত হয় এবং এর সম্পাদকের দায়িত্বে আছেন রাশিদা ভাগাত। যার সার্কুলেশন সংখ্যা ১২১,৯৭০টি।

এছাড়াও এটি রোটারি নিউজ, রোটারি সমাচার এবং রোটারি তামিল নামেও প্রকাশিত হয়ে থাকে। রোটারি ইন্ডিয়ার নিজস্ব ওয়েবসাইট হলো www.rotarynewsonline.org এবং এতে লেখা পাঠানোর ঠিকানা হলো [email protected]

লেখক: সেক্রেটারি, রোটার‍্যাক্ট ক্লাব অব ইসলামাবাদ, বাংলাদেশ


মন্তব্য