মেডিকেল ভর্তি পরীক্ষাও সশরীরে, আগামী সপ্তাহে তারিখ ঘোষণা

মেডিকেল ভর্তি পরীক্ষাও সশরীরে, আগামী সপ্তাহে তারিখ ঘোষণা
  © ফাইল ফটো

২০২০-২১ শিক্ষাবর্ষে দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজগুলোতে এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা সশরীরে অনুষ্ঠিত হবে। স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, ভর্তি পরীক্ষা ছাড়া নতুন করে শিক্ষার্থীদের মেডিকেলে ভর্তির কোনো সুযোগ নেই।

সূত্রমতে, আগামী সপ্তাহে ভর্তি পরীক্ষার তারিখ ও প্রক্রিয়া চূড়ান্ত করা হবে। তবে এসএসসি এবং এইচএসসির ফলাফলের নম্বর কমবে কিনা তা নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় এখনও কোন সিদ্ধান্ত নেয়নি। মন্ত্রণালয় অবশ্য একাধিক এমসিকিউ বাদ না দেয়ার পক্ষে।

আজ শুক্রবার (২৩ অক্টোবর) স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন বলেন, ভর্তি রীক্ষার তারিখ নির্ধারণের জন্য আগামী সপ্তাহে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে বৈঠক করা হবে।

তিনি আরও বলেন, আমাদের স্বাস্থ্য সংক্রান্ত নির্দেশিকা বজায় রেখে পরীক্ষা নেওয়া ব্যবস্থা করা হবে। তাই ভর্তি পরীক্ষা ছাড়াই নতুন শিক্ষার্থী ভর্তির সুযোগ নেই।

ভর্তি পরীক্ষা থেকে এমসিকিউ নম্বর কমানো হবে কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যদিও ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবার লিখিত ও এমসিকিউ পরীক্ষায় ৪০ নম্বর কেটে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, তবে আমাদের তা করার কোন উপায় নেই। আমাদের অবশ্যই পুরো এমসিকিউ নম্বর দিয়ে পরীক্ষা দিতে হবে।

জানা গেছে, গত বছর এমবিবিএস ভর্তি পরীক্ষা ১ অক্টোবর সারাদেশে অনুষ্ঠিত হয়েছিল। প্রায় ৬৯ হাজার ৪০৫ জন ভর্তিচ্ছু প্রার্থী ১০ হাজার ৪৪০টি আসনের বিপরীতে এই পরীক্ষায় অংশ নিয়েছিলেন। এর মধ্যে ৪৯ হাজার ৪১৩ জন উত্তীর্ণ হয়েছে। 

দেশে ৩৬টি সরকারি মেডিকেল কলেজে ৪ হাজার ৬৮টি এবং ৭০টি বেসরকারি মেডিকেল কলেজে ৬ হাজার ৩৩৯টি আসন রয়েছে। তবে এ বছর এইচএসসিতে অটোপাস দেয়াতে ভর্তিচ্ছুদের সংখ্যা আরও বাড়তে পারে।

জানা যায়, এবার এইচএসসি ও সমমানে অংশ নেয়া ১৩ লাখ এইচএসসি পরীক্ষার্থী সবাই সনদ পাবেন। জেএসসি এবং এসএসসি ফলাফলের ভিত্তিতে তাদের ফল নির্ধারিত হবে। ফলাফল ডিসেম্বরের শেষে প্রকাশ করা হবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ