এইচএসসি পরীক্ষা শুরু ১৬ আগস্টের পর

পরীক্ষার্থী
পরীক্ষার্থী  © ফাইল ফটো

আগামী ১৬ আগস্টের পর যে কোনো দিন এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু করা হবে। শিগগিরই আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভায় পরীক্ষা শুরুর খসড়া তারিখ নির্ধারণ করা হবে। এরপর অনুমোদনের জন্য তা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সূত্রে জানা গেছে, আগামী জুলাই মাসে এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে শিক্ষার্থী এবং অভিভাবকদের দাবির প্রেক্ষিতে পরীক্ষা পিছিয়ে আগস্ট মাসে আয়োজনের নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়।

আগস্ট মাসে পরীক্ষা আয়োজনের পরিকল্পনা করা হলেও এখনো পরীক্ষা শুরুর তারিখ কিংবা নতুন রুটিন তৈরির কাজ শুরু করতে পারেনি আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। রুটিন তৈরির কাজ শুরু না হলেও পরীক্ষা আয়োজনের সকল প্রস্তুতি সম্পন্ন করে রাখা হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সাব কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা আগস্টের মাঝামাঝি এইচএসসি ও সমান পরীক্ষা শুরু করতে চাই। শিগগিরই একটি খসড়া রুটিন তৈরি করে তা মন্ত্রণালয়ে পাঠানো হবে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের একটি নির্ভরযোগ্য সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছে,  আগামী ১৬ আগস্টের পর যে কোনো দিন এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু করা হতে পারে। এসএসসি ও সমমান পরীক্ষা শেষ হওয়ার পর অথবা পরীক্ষা চলাকালীন পরীক্ষা নিয়ন্ত্রকদের নিয়ে একটি সভা হবে। ওই সভায় প্রাথমিকভাবে পরীক্ষার দিনক্ষণ ঠিক করা হবে।

পরীক্ষা নিয়ন্ত্রকদের সভার প্রস্তাব আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের চেয়ারম্যানদের সভায় উত্থাপন করা হবে। এরপর সেটি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রস্তাবটি প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে। প্রধানমন্ত্রীর সম্মতির পর পরীক্ষা তারিখ চূড়ান্ত করা হবে।

নাম প্রকাশ না করার শর্তে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের একজন সদস্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আগস্টের তৃতীয় সপ্তাহ থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু করা হবে। এটি প্রায় চূড়ান্ত। তবে পরীক্ষা শুরুর নির্দিষ্ট কোনো তারিখ এখনো চূড়ান্ত হয়নি।

তিনি আরও বলেন, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস। এজন্য সকল দপ্তর ও সংস্থা খুবই ব্যস্ত থাকবে। তাই ১৫ আগস্ট কিংবা এর আগে পরীক্ষা শুরু করা সম্ভব হবে না। তবে ১৬ আগস্টের পর যে কোনো দিন থেকে পরীক্ষা শুরু করা হবে। প্রাথমিকভাবে এটিই আলোচনা হয়েছে।

প্রসঙ্গত, করোনা সংক্রমণের কারণে ২০২০ সালের মার্চ থেকে টানা প্রায় দেড় বছর দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সশরীর ক্লাস বন্ধ ছিল। সে কারণে শিক্ষাপঞ্জিতে এলোমেলো পরিস্থিতির সৃষ্টি হয়, যা এখনো স্বাভাবিক হয়নি। স্বাভাবিক সময়ে এসএসসি পরীক্ষা শুরু হতো ফেব্রুয়ারির শুরুতে। আর এইচএসসি পরীক্ষা হতো এপ্রিলের শুরুতে। গত বছর ভর্তি হওয়া শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হয়েছিল গত বছরের ২ মার্চ থেকে। এসব শিক্ষার্থীই এ বছর এইচএসসি পরীক্ষায় বসবেন।