সেশনজট নিরসনে শুরু, র‍্যাংকিং চমকে বছর শেষ বেরোবির

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

২০২৩ পেরিয়ে দরজায় কড়া নাড়ছে ২০২৪। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের এ বছর কেটেছে সংকট-সম্ভাবনা, সমৃদ্ধি ও অস্থিরতায়। প্রত্যাশা-প্রাপ্তির হিসেব-নিকেশের মারপ্যাঁচে কখনো অস্থির, কখনো নীরব কখনো আবার ছিল সম্ভাবনাময়। সেশনজট নিরসন, র‌্যাগিং নিয়ে প্রশাসনের উদ্যোগ, সমাবর্তনের ঘোষণা, ক্যাম্পাসের চোরের উৎপাত, ছাত্রলীগের হুমকিতে ক্যাফেটেরিয়া বন্ধসহ এমন আরও অসংখ্য ঘটনা নিয়ে সাজানো এ সালতামামি।

সেশনজট নিরসন
বিশ্ববিদ্যালয়টির অধিকাংশ বিভাগেই দেড় বছর থেকে সাড়ে তিন বছরের সেশনজট ছিল। যার ফলে অনার্স শেষ হতে সময় লাগছিল ৬-৭ বছর। সময় মতো পড়াশোনা শেষ করতে না পারায় ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তায় পড়েন শিক্ষার্থীরা।

করোনাকালে শিক্ষার্থীদের সেশনজটের ক্ষতি পুষিয়ে নিতে বিশ্ববিদ্যালয়ে ২০২৩ সালের শীতকালীন ছুটি বাতিল করা হয়েছিল। ছয় মাসের সেমিস্টার চার মাসে নামিয়ে আনা হয়। বছরের শুরুতে এভাবে শিক্ষার্থীদের সেশনজট কমিয়ে শূন্যের কোটায় আনা হয়েছে।

জোবেদার ‘ডাক না পাওয়া নিয়োগে’ শিক্ষক হলেন ছাত্রলীগ নেতা
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষক নিয়োগে ‘জালিয়াতির আশ্রয়’ নিয়ে নিয়োগ প্রার্থীকে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে তিনি এ ঘটনার প্রতিবাদ জানালে তার প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতার চাকরিও ‘খেয়ে দেওয়া’র হুমকি দেওয়া হয়। ওই পদে শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের যুগ্ম-সম্পাদক মো. মনিরুল ইসলাম।

এছাড়াও একটি পদের বিপরীতে একজন শিক্ষক নিয়োগের কথা থাকলেও বিশ্ববিদ্যালয়ের একজন সহকারী শিক্ষককে ছুটিতে পাঠিয়ে সৃষ্টি করা হয় নতুন পদ। তবে এসব অভিযোগ অস্বীকার করে নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ হয়েছে বলে দাবি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের হলে ছাত্রলীগ সভাপতির রাজকীয় বসবাস
পুরো রুমে পাতানো লাল কার্পেট, বসানো হয়েছে দামি সোফা। ঝুলছে দামি পর্দাও। শুধু তাই নয়, রুমের সামনে ঝুলানো রয়েছে নেম প্লেটও। এমন রাজকীয় কক্ষটি কোনো কর্পোরেট অফিস কিংবা ব্যক্তিগত বাসা নয়। এটি রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের ৩০৫ নম্বর কক্ষ। ৮ জনের থাকার ওই কক্ষে রাজকীয়ভাবে একাই বসবাস করেন শাখা ছাত্রলীগের সভাপতি পোমেল বড়ুয়া।

র‍্যাগিং প্রতিরোধে কড়া বার্তা প্রশাসনের
বিশ্ববিদ্যালয়ে র‍্যাগিং প্রতিরোধে কড়া বার্তা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কেন্দ্রীয় ভর্তি কমিটির সদস্য সচিব কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, র‍্যাগিং দমনে কঠোর অবস্থানে আছে প্রশাসন। যে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে প্রক্টরিয়াল টিম সর্বদা প্রস্তুত রয়েছে। কোনো শিক্ষার্থীকে র‍্যাগিংয়ের প্রমাণ পাওয়া গেলে আইন অনুযায়ী যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট নির্মাণ কাজে বেখেয়ালি
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে গত তিন বছরের বেশি সময় ধরে বন্ধ রয়েছে পরমাণু বিজ্ঞানী ড. এম. এ. ওয়াজেদ মিয়ার নামে প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইন্সটিটিউটের নির্মাণ কাজ।

উপাচার্য ড. একেএম নুর-উন নবীর সময়ে ড. ওয়াজেদ রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউটের নির্মাণ কাজ দ্রুত এগোচ্ছিল। পরবর্তীতে উপাচার্য হিসেবে যোগ দিয়ে ড. নাজমুল আহসান কলিমউল্লাহ নির্মাণাধীন দুটি ভবনের নকশা পরিবর্তন ও পরামর্শক প্রতিষ্ঠান পরিবর্তন করে তিনগুণ পর্যন্ত বাড়তি বরাদ্দের আবেদন করেন। ভবন নির্মাণ ব্যয় ২৬ কোটি ৮৭ লাখ থেকে বাড়িয়ে ৬০ কোটি ৯৯ লাখ  টাকা প্রস্তাব করেন ড. কলিমউল্লাহ। 

পরে নতুন করে বরাদ্দের আবেদন জানালে দুর্নীতির অভিযোগ ওঠে। তদন্তে অভিযোগের সত্যতা পেয়ে শিক্ষা মন্ত্রণালয় নির্মাণ কাজ বন্ধ করে দেয়। পরবর্তীতে দীর্ঘ সময় পার হলেও কাজগুলো শুরু করতে প্রশাসনের তেমন আগ্রহ দেখা যাচ্ছে না। বর্তমান উপাচার্য কাজ শুরুর বিষয়ে কোনো দৃশ্যমান উদ্যোগ নেয়নি।

ডিসিকে দায়িত্বশীল হতে বললেন শিক্ষকেরা
বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক উমর ফারুককে জনসমক্ষে রংপুরের জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন ‘স্যার’ সম্বোধন করাতে বাধ্য করার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। ২৩ মার্চ রাতে শিক্ষক সমিতির সভাপতি শরিফুল ইসলাম ও সাধারণ সম্পাদক আসাদুজ্জামান মন্ডল আসাদ স্বাক্ষরিত বিবৃতিতে এ নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

নতুন ফলের দাবিতে আমরণ অনশনে ইংরেজি বিভাগের শিক্ষার্থীরা
বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে ফেল করা ছাত্রকে পাশ দেখিয়ে ফলাফল প্রকাশ করার ঘটনায় জটিলতা নিরসন ও নতুন করে ফলাফল প্রকাশের দাবিতে আমরণ অনশন শুরু করেছে ইংরেজি বিভাগের শিক্ষার্থীরা।

বাকির টাকা তুলতে না পারায় বন্ধ ক্যাফেটেরিয়া
বাকির টাকা তুলতে না পারায় বন্ধ হয়েছিলো বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়া। জানা যায়, প্রাক্তন উপাচার্য ও চারজন শিক্ষকের কাছে ৭৫ হাজার টাকা, সাবেক কিছু শিক্ষার্থীদের কাছে ৬৩ হাজার ৪৭০ টাকা বকেয়া ছিল ক্যাফেটেরিয়ার মালিকের। ক্যাম্পাসে শিক্ষক-শিক্ষার্থীদের জলখাবারের একমাত্র ভরসা এই ক্যাফেটেরিয়াটি।

উদ্বোধনেই থমকে আছে রেডিও স্টেশন
বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস রেডিও উদ্বোধনের চার বছর পার হলেও থমকে আছে এর কার্যক্রম। বিশ্ববিদ্যালয় তীব্র কক্ষ সংকটে প্রশাসনিক এবং শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষার কার্যক্রম ব্যাহত হচ্ছে। অথচ প্রশাসনিক ভবনের তিনটি কক্ষে অচল অবস্থায় পড়ে আছে রেডিও স্টেশনটি।

বেরোবি শিক্ষার্থীকে অপহরণ চেষ্টা
বেরোবি এক শিক্ষার্থীকে অপহরণের চেষ্টার অভিযোগে দুই যুবককে আটক করা হয়। এ সময় তাদের সঙ্গে থাকা অন্য তিনজন পালিয়ে যান। অবশ্য কোনো কারণ না জেনেই তাদের মুচলেকায় ছেড়ে দেওয়া হয়।
আটককৃতরা হলেন- নোবেল আহমেদ ও মইনুল ইসলাম। নোবেল নগরীর তাজহাট থানার আদর্শপাড়ার সোহরাব হোসেনের ছেলে এবং মঈনুল সাতমাথার মতিউর রহমানের ছেলে।

বেরোবিতে চোরের উৎপাত
এ বছরে বেরোবিতে চুরির ঘটনা বেড়েই চলেছে। কিন্তু চোর যেন বরাবরই ধরাছোঁয়ার বাইরে। বিশ্ববিদ্যালয়ের বাসের ব্যাটারি চুরি, এমনকি মসজিদের জুতা রাখার লোহার তাক পর্যন্ত চুরি করা বাদ দেয়নি চোর। আর এ চোরকে শনাক্ত করতে ব্যর্থ হচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ নিয়ে উদ্বিগ্ন শিক্ষার্থীরা।

সমাবর্তনের ঘোষণা উপাচার্যের
আগামী বছরের প্রথম কোয়ার্টারেই প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে উপাচার্যের কার্যালয়ে আয়োজিত মূল সনদপত্র বিতরণ অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মো. হাসিবুর রশীদ এ ঘোষণা দেন।
সেই লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে।

যেহেতু এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ১৫ বছরে এটিই প্রথম সমাবর্তন; সেহেতু এই সমাবর্তন আয়োজনেও সব বিষয়েই প্রস্তুতি নিতে হচ্ছে। এরই অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের মূল সনদ প্রস্তুত করা হয়েছে। যেসকল শিক্ষার্থী বিদেশে স্কলারশিপ পেয়েছেন তাদের মূল সনদ প্রয়োজন হয়। তাই সমাবর্তনের আগেই যাদের জরুরি প্রয়োজন তারা মূল সনদ তুলতে পারবেন।

এক সপ্তাহ বন্ধ মুখতার ইলাহী হলের ডাইনিং
পূর্ব নোটিশ ছাড়াই বিশ্ববিদ্যালয়ের শহীদ মুখতার ইলাহী হলের ডাইনিং এক সপ্তাহ ধরে বন্ধ রয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন বিশ্ববিদ্যালয়ের আবাসিক ও অনাবাসিক শিক্ষার্থীরা।

মাদক সেবন দেখে ফেলায় বেরোবির ৬ শিক্ষার্থীকে মারধর
মাদক সেবন দেখে ফেলায় বিশ্ববিদ্যালয়ের ছয় শিক্ষার্থীকে মারধর করার অভিযোগ উঠেছে। ৮ জুন রাত ১২টার দিকে বিশ্ববিদ্যালয় সংলগ্ন সরদারপাড়া এলাকায় এই ঘটনা ঘটে। এতে গুরুতর আহত অবস্থায় দুই শিক্ষার্থীকে রংপুর প্রাইম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্ত্রীর দায়ের করা মামলায় বরখাস্ত বেরোবি কর্মকর্তা
স্ত্রীর দায়েরকৃত যৌতুক দাবি ও হত্যা চেষ্টা মামলায় পুলিশ কর্তৃক আটক হওয়ায় বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক মো. আরিফুল ইসলামকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। ০৬ জুন রাতে বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মোহাম্মদ আলমগীর চৌধুরী।

বাস ড্রাইভার-হেলপারদের মারধরের শিকার শিক্ষার্থীরা
বাস ড্রাইভার ও হেলপারের সাথে ভাড়া নিয়ে তর্কাতর্কিতে জড়িয়েছেন বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের একদল শিক্ষার্থী। পরে এক পর্যায়ে এসব শিক্ষার্থীকে মারধররের অভিযোগ পাওয়া গেছে। এ অভিযোগ তুলে কুড়িগ্রাম-ঢাকা মহাসড়ক অবরোধ করেছে।

নিরবচ্ছিন্ন বিদ্যুতের দাবিতে শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ
বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস এলাকায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের দাবিতে ঘণ্টাব্যাপী কুড়িগ্রাম-রংপুর-ঢাকা মহাসড়ক অবরোধ করেছ বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা জানিয়েছেন, মঙ্গলবার বিকেল ৩টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত প্রায় ৮ ঘণ্টা বিশ্ববিদ্যালয় এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় হলের আবাসিক শিক্ষার্থীরা চরম দুর্ভোগে পড়েন।

নারী শিক্ষার্থীদের দখলে সব স্বর্ণপদক
স্নাতকের সর্বোচ্চ ফলাফলের জন্য বিশ্ববিদ্যালয়ে প্রধানমন্ত্রী স্বর্ণপদকপ্রাপ্ত ৬ জনই নারী শিক্ষার্থী। স্বর্ণপদকের জন্য মনোনীত শিক্ষার্থীরা হলেন- বিজ্ঞান অনুষদের রসায়ন বিভাগের মোছা. শ্রাবণী আক্তার (৩.৯২), সামাজিক বিজ্ঞান অনুষদের অর্থনীতি বিভাগের রুমি বেগম (৩.৮৩), দুর্যোগ ও ব্যবস্থাপনা বিভাগের রকুতা সালাম (৩.৮২)।

এছাড়া প্রকৌশল অনুষদের ইলেকট্রিকাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের শামসুন্নাহার কেয়া (৩.৭৬), ব্যবসা শিক্ষা অনুষদের মার্কেটিং বিভাগের জান্নাতারা মুন (৩.৭৬) এবং মানবিক অনুষদের ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের জবেদা আক্তার (৩.৬২)।

সিমাগো র‍্যাংকিংয়ে চমক
স্পেনের শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান সিমাগো ইনস্টিটিউশনস ২০২৩ সালের বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাংকিং  প্রকাশ করে। দেশের সেরা ৩৯ বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১১তম। শুধু তাই নয়, গবেষণায় দেশ সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩য় স্থান অর্জন করেছে বিশ্ববিদ্যালয়টি।


সর্বশেষ সংবাদ