জানা গেল এইচএসসির খাতা চ্যালেঞ্জের ফল প্রকাশের দিনক্ষণ

মুঠোফোনে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল দেখছেন শিক্ষার্থীরা
মুঠোফোনে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল দেখছেন শিক্ষার্থীরা  © সংগৃহীত

এইচএসসি ও সমমান পরীক্ষার খাতা চ্যালেঞ্জ বা ফল পুনর্নিরীক্ষণের ফল আগামী ১৪ নভেম্বর (বৃহস্পতিবার) প্রকাশিত হতে পারে। আগামী ১৩ বা ১৪ নভেম্বর এ ফল প্রকাশের সম্ভাবনার কথা জানিয়েছেন শিক্ষা বোর্ডের কর্তারা। তবে ১৪ নভেম্বর এ ফল প্রকাশের সম্ভাবনা বেশি বলে জানিয়েছেন তারা। 

রবিবার (২৭ অক্টোবর) ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, চলতি বছর ঢাকা বোর্ডে ১ লাখ ৮০ হাজার পরীক্ষার্থী এইচএসসি ও সমমান পরীক্ষার ফল পুনর্নিরীক্ষণের আবেদন করেছেন। তবে, সব বোর্ড মিলিয়ে কত শিক্ষার্থী ফল পুনর্নিরীক্ষণের আবেদন করেছেন সে তথ্য এখনও বোর্ডের কাছে নেই। কতজন শিক্ষার্থী ফল পুনর্নিরীক্ষণের আবেদন করেছেন সে তথ্য পাঠাতে সব শিক্ষা বোর্ডকে রবিবার অনুরোধ জানিয়েছে ঢাকা বোর্ড। এবারের এইচএসসি ও সমমান পরীক্ষায় যে বিষয়গুলোর পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে ওই বিষয়গুলোর ফল পুনর্নিরীক্ষণের সুযোগ শিক্ষার্থীরা পেয়েছেন। তবে, সাবজেক্ট ম্যাপিং হওয়া বিষয়গুলোর ফল পুনর্নিরীক্ষণের সুযোগ ছিল না। গত ১৬ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত ফল পুনর্নিরীক্ষণের আবেদন নেওয়া হয়।

আরও পড়ুন : সাত কলেজের শিক্ষার্থীদের খাতা পুনঃনিরীক্ষা নিয়ে ঢাবির ‘ব্যবসা’ 

জানতে চাইলে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আবুল বাশার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, পরীক্ষার মূল ফল প্রকাশের এক মাসের মধ্যে পুনর্নিরীক্ষণের ফল প্রকাশের বিধান আছে। ১৩ বা ১৪ নভেম্বর প্রকাশিত হওয়ার সম্ভাবনা আছে। 

জানতে চাইলে  ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সাধারণত পরীক্ষা মূল ফল প্রকাশের এক মাসের মধ্যে পুনর্নিরীক্ষণের ফল প্রকাশ করা হয়। সে হিসেবে ১৪ নভেম্বর সব শিক্ষা বোর্ড থেকে এক যোগে এইচএসসি ও সমমান পরীক্ষার খাতা পুনর্নিরীক্ষণের ফল প্রকাশিত হবে। 

কর্মকর্তারা বলছেন, ফল পুনর্নিরীক্ষণের আবেদন করা শিক্ষার্থীদের খাতা পুনর্মূল্যায়ন করা হয় না। শুধু পরীক্ষকদের দেওয়া নম্বরগুলো ঠিকভাবে যোগ হয়েছে কি-না তা দেখা হয়।


সর্বশেষ সংবাদ