অ্যাপলে চাকরি পেলেন চুয়েট শিক্ষার্থী আশরাফুল আলম

জাবি
চুয়েট শিক্ষার্থী  © টিডিসি ফটো

বিশ্বখ্যাত বহুজাতিক কোম্পানি অ্যাপলে যোগ দিয়েছেন চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) শিক্ষার্থী মো. আশরাফুল আলম। জার্মানির মিউনিখে অ্যাপলের ডিজাইন ইঞ্জিনিয়ার পদে এই মাসে যোগদান করছেন তিনি। আশরাফুল আলম চুয়েটের তড়িৎকৌশল বিভাগের ৮ম ব্যাচের শিক্ষার্থী। 

আশরাফুল আলম জার্মানির টিইউ ড্রিসডেন (TU Dresden) বিশ্ববিদ্যালয় থেকে ন্যানো-ইলেকট্রনিকস-এর উপর স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এরপর সার্কিট ডিজাইনার হিসেবে Renesas Electronics এ চার বছর এবং Indie Semiconductor কোম্পানিতে এক বছর কর্মরত ছিলেন তিনি।

নবীন শিক্ষার্থীদের পরামর্শ দিয়ে তিনি জানান, মাইক্রো-ইলেকট্রনিক্স এর বাজার এখন বেশ ভালো, বিশেষ করে ইলেকট্রিক গাড়ির চিপ, ওয়্যারলেস পোর্টেবল, নিউরাল এঞ্জিন, AI-প্রসেসর, সেন্সর কন্ডিশনার এসব বিষয়ে দক্ষ ইলেকট্রনিক সার্কিট (এনালগ/মিক্সড-সিগন্যাল/ডিজিটাল) ডিজাইনারদের ভালো চাহিদা রয়েছে। বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো নিজেরাও এখন নিজেদের চিপ/হার্ডওয়্যার এর দিকে নজর দিচ্ছে। সুতরাং সামনে সম্ভাবনা আরও বেশি।

তিনি আরও জানান, তড়িৎ কৌশল গ্রাজুয়েটদের জন্য ইলেকট্রনিক্স, সেমিকন্ডাক্টর, সিগন্যাল প্রসেসিং, পরিসংখ্যান, ইঞ্জিনিয়ারিং ম্যাথম্যাটিকস এর ভালো জ্ঞান থাকা আবশ্যক। এগুলো সমস্যা সমাধান আর সৃষ্টিশীল কাজে সহায়ক। এর বাইরে কোডিং/লিনাক্স জানাটা দৈনন্দিন কাজকে সহজ করার জন্য জরুরি।

অ্যাপলের এই কর্মকর্তা জানান, ছোট কিন্তু অটুট লক্ষ্য থাকা উচিত, নিজের মধ্যে বিনিয়োগ করলে সব সময়ই এটা লাভ দেয়। জ্যাক অফ অল ট্রেড না হয়ে মাস্টার অফ সামথিং হওয়ার চেষ্টা রাখা ভালো। 


x